এক্সেকিউটিভ শেফ

ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্ট

ভেজিটেবল লাবড়া :

যা লাগবে :

টুকরা করা এক কাপ করে আলু, মিষ্টি কুমড়া, গাজর, ফুলকপি, বেগুন, একটি কাঁচা কলার টুকরা, হাফ কাপ মটরশুঁটি, এক চা চামচ হলুদ, হাফ কাপ পাতলা করে কাটা নারিকেল, লবণ, হাফ চা চামচ চিনি, চার টেবিল চামচ সরিষার তেল, এক চা চামচ পাঁচফোড়ন, দুটি তেজপাতা, দুই টেবিল চামচ ধনিয়াপাতা কুচি।

যেভাবে করবেন :

সবজিগুলো কেটে ধুয়ে পাত্রে পানি দিয়ে রাখুন। এরপর তেল গরম করুন এবং পাঁচফোড়ন মসলা, তেজপাতা, কাঁচামরিচ দিয়ে ছিটে ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। এবার সবজিগুলো থেকে পানি ঝরিয়ে কড়াইয়ে ঢেলে উচ্চ তাপমাত্রায় জ্বাল দিন। এবার হলুদ ও লবণ মিশিয়ে ভালোভাবে নেড়ে এক থেকে দুই মিনিট রান্না করুন। ঢাকনা দিয়ে ঢেকে জ্বাল কমিয়ে দিন এবং সবজিগুলো নরম হওয়া পর্যন্ত রান্না হতে দিন। সবজি নরম ও সিদ্ধ হয়ে এলে চিনি ও নারিকেলের টুকরোগুলো এর সঙ্গে মিশিয়ে নিয়ে চুলা বন্ধ করুন। ধনিয়াপাতা কুচি দিয়ে লাবড়া সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

তিলের নাড়ু :

যা লাগবে :

২০০ গ্রাম সাদা তিল, হাফ কাপ চিনি-ব্রাউন সুগার, গোলাকার করতে তেল-ঘি।

যেভাবে করবেন :

তিল কয়েক মিনিট ভাজুন এবং একটি প্রশস্ত পাত্রে ঢেলে দিন। একটি প্যান নিন এবং সঙ্গে চিনি এবং কাপের এক তৃতীয়াংশ পানি যোগ করুন। চুলাতে হালকা তাপে নাড়ুন যতক্ষণ না এটি আঠালো হয়। এবার আঁচ বন্ধ করে ভাজা তিল যোগ করুন এবং ভালো করে মিশিয়ে নিন। কিছুটা ঠান্ডা হতে দিন এবং ছোট ছোট বল তৈরির জন্য পরিমাণমতো হাতের তালুতে সামান্য তেল দিয়ে ভালোভাবে বল তৈরি করুন।

এটি গরম থাকা পর্যন্ত রোল করুন। যদি এটি ঠান্ডা হয়ে যায় এবং কিছু অংশ ভেঙে যায়, আবার কিছুটা গরম করুন এবং আবার রোল করুন। এর পর একটি প্লেটে সাজান। হয়ে গেল সুস্বাদু তিলের নাড়ু।

পেঁপে নারিকেল ঘণ্ট : 

যা লাগবে :

কাঁচা পেঁপে ১ কেজি, ছোট আলু ১০টি, শুকিয়ে নেওয়া নারিকেল হাফ কাপ, আদা ভাজা ২ টেবিল চামচ, কাঁচামরিচ ২টি, সরিষার তেল ২ চা চামচ, ঘি এক চা চামচ, তেজপাতা ১টি, সবুজ এলাচ ৪-৫টি, (ভাঙা), দারুচিনি ১টি, শুকনামরিচ ১টি (ভাঙা), হলুদ গুঁড়া ১ চা চামচ, কাশ্মীরি লাল মরিচ ১ চা চামচ, জিরা ১ চা চামচ, লবণ পরিমাণ মতো, চিনি ১ চা চামচ।

যেভাবে করবেন :

পেঁপে ভালো করে কষিয়ে নিন। একটি প্যানে সরিষার তেল গরম করুন। এক চতুর্থাংশ হলুদ এবং লবণ আলুতে মেখে সরিষার তেলে ভাজুন। আলু ৩-৪ মিনিট ক্রিস্পি হওয়া পর্যন্ত ভাজুন। এবার প্যান থেকে আলু নামিয়ে সাইডে সরিয়ে রাখুন। এখন সব মসলা একই তেলে মিশান এবং ফুটতে দিন আদা যোগ করুন এবং ৩০ সেকেন্ডের জন্য ভাজুন। প্যানে কষানো কাঁচা পেঁপে যোগ করুন এবং সাবধানে নাড়ুন। পেঁপেতে সব মসলা যোগ করুন এবং ভালোভাবে মেশান। আগের রান্না করা আলু মিশিয়ে নিয়ে প্যানটি ঢেকে অল্প আঁচে ১০-১২ মিনিট রান্না করুন পেঁপে সিদ্ধ হওয়া পর্যন্ত।

কাঁচা পেঁপে এবং আলু সিদ্ধ হয়ে এলে শুকনো নারিকেল, কাঁচামরিচ দিয়ে নেড়ে চুলা বন্ধ করে দিন। ঘি যোগ করুন এবং ৫ মিনিটের জন্য স্ট্যান্ডবাই রাখুন। ভাত এবং ডাল বা রুটি দিয়ে পরিবেশন করুন।