জিজ্ঞাসাবাদ শেষে প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামানকে ছেড়ে দেওয়া হয়েছিল বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি বলেন, আমি এখন বলতে চাই, প্রাথমিকভাবে যে তথ্য ৭১ টিভি ও প্রথম আলোসহ বিভিন্ন পত্রিকায় বা মিডিয়া আসছে। সেগুলো জিজ্ঞাসাবাদের জন্য সিআইডি তাকে নিয়েছিল। জিজ্ঞাসাবাদ শেষে তাকে ছেড়েও দিয়েছে। এরপর বেশ কয়েকটি মামলা বিভিন্ন স্থানে হয়েছে, সে মামলার ভিত্তিতে তাকে পুনরায় গ্রেফতার করা হয়েছে। আমরা এখন পর্যন্ত দুই/তিনটির খবর জানি। আরও মামলা হচ্ছে বলে আমরা শুনেছি।

বৃহস্পতিবার (৩০ মার্চ) সচিবালয়ে আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এ তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী। সামসুজ্জামানের বিরুদ্ধে আরও মামলা হাওয়ার কথা শুনেছেন বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

একটি প্রতিবেদনের রেশ ধরে সাংবাদিক সামসুজ্জামানকে রাতে বাড়ি থেকে তুলে নেওয়ার পর ডিজিটাল সিকিউরিটি আইনে মামলা দেওয়া হয়েছে।

গতকাল যেভাবে একজন নাগরিককে বাসা থেকে তুলে নেওয়া হলো, ২০ ঘণ্টা পর্যন্ত কোনো তথ্য পাওয়া যায়নি, গতকাল আপনিও বলেছেন আপনার কাছে কোনো তথ্য নেই। এ বিষয়গুলো নাগরিকদের মনে ভয়ের উদ্বেগ করে কি না- জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমি গতকাল স্পষ্ট করে বলেছি, একটা সংবাদের ভিত্তিতে দুই একটা মামলা হচ্ছে বলে আমি শুনেছি। কিন্তু মামলাগুলো কোথায় কখন হচ্ছে সেটার বিস্তারিত তথ্য আমার কাছে এখন পর্যন্ত নেই। এটাই আমি বলেছি।

যদি কেউ ভুল করে থাকে, তা বিচারের আওতায় আসবে। কিন্তু যে পদ্ধতির ভেতর দিয়ে সামসুজ্জামানকে গ্রেফতার করা হলো, গণমাধ্যমকর্মী হিসেবে আমি ভয়ে থাকবো কি না- এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আপনি ভয়ে থাকবেন কেন? আপনিতো কোনো দিন মিথ্যা তথ্য দেননি, বিভ্রান্তিকর নিউজ দেননি, কোনো দিন অসত্যকে সত্য করার জন্য উদ্দেশ্য প্রণোদিত হয়ে কোনো সংবাদ প্রকাশ করেননি। তাহলে আপনি ভয়ে থাকবেন কেন? আপনি নির্ভয়ে চলবেন।