বিশ্বকাপ ক্রিকেটে রাউন্ট রবিন লিগের গুরুত্বপূর্ণ এক ম্যাচ আজ মুখোুমখি হচ্ছে স্বাগতিক ভারত ও গত আসরের রানার্স আপ নিউজিল্যান্ড। আজকের ম্যাচের আগ পর্যন্ত উভয় দলই অপরাজিতের তকম ধরে রেখেছে। কিন্তু আজকের ম্যাচের পর একটা দলের কাছে এই তকমা আর থাকবে না। একটা দলকে পরাজিতদের দলে চলে যেতে হবে। বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে ধর্মশালায় শুরু হবে ম্যাচটি।

এবারের বিশ্বকাপে শুধু ভারত ও নিউজিল্যান্ড এখন পর্যন্ত অপরাজিত। উভয় দলই চার ম্যাচের সবকটিতেই জয় পেয়েছে। তবে রান রেটে নিউজিল্যান্ড ওপরে রয়েছে। আজকের ম্যাচ শেষে আর রানরেটে নয় পরিস্কার দুই পয়েন্টের ব্যবধানে একে অপর থেকে এগিয়ে থাকবে।

ধর্মশালার এ মাঠে টস একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। টসজয়ী অধিনায়ক সাধারণত প্রতিপক্ষের হাতে ব্যাট তুলে দেন। কেননা পরে ব্যাট করা দলের জয়ের শতকরা হার বেশি। ৫৭ ভাগ ক্ষেত্রে পরে ব্যাট করা দল জয় পেয়েছে। বিশ্বকাপে অন্য বেশির ভাগ মাঠে রানবন্যা হলেও এখানকার পিচগুলো একটু কৃপণ ধরনের। রান দেওয়ার ব্যাপারে অতটা উদার নয়। ফলে প্রথম ইনিংসে গড় রান মাত্র ২৫৪। সর্বশেষ ১০ ইনিংসের ক্ষেত্রে এমনটাই ঘটেছে। দিবা-রাত্রির ম্যাচের ক্ষেতে এখানে পেসাররা আধিপত্য করে থাকে। পেসার যেমন গতি পায় তেমনি বাউন্সার। ফলে জাসপ্রিত বুমরা, ট্রেন্ট বোল্টরা বল করার সময় বেশ উচ্ছ্বসিত থাকবেন এটাই স্বাভাবিক।

অতীত রেকর্ড আজকের ম্যাচে মাঠে নামার আগে ভারতকে উজ্জীবিত করবে। এ পর্যন্ত দুই দল ১১৬ ম্যাচে মুখোমুখি হয়েছে। ভারতের জয় ৫৮ ম্যাচে, নিউজিল্যান্ডের জয়ের সংখ্যা ৫০। সর্বশেষ পাঁচ লড়াইয়ের চিত্র নিউজিল্যান্ডের জন্য বেশ নাজুক। পাঁচ ম্যাচের তিনটিতে জয় ভারতের। অন্য দুই ম্যাচে রেজাল্ট হয়নি। তবে শুধু যদি বিশ্বকাপের কথা বলা হয় তাহলে আবার ভিন্ন চিত্র দেখা যায়। আইসিসির এই টুর্নামেন্টে ভারত নিজেদের আর খুঁজে পায় না। ৯ ম্যাচের তিনটিতে জয় তাদের। আর বিশ্বকাপে সর্বশেষ পাঁচ ম্যাচে মাত্র একটিতে জয় ভারতের। তবে ভারত স্বাগতিক হওয়ায় এবার চিত্র বদলাতে পারে।

আজকের ম্যাচটি মূলত লড়াই হবে ভারতের ভয়ঙ্কর ব্যাটিং লাইন বনাম নিউজিল্যান্ডের শক্তিশালী বোলিং লাইন। বিতর্ক আসতেই পারে। কেননা জসপ্রিত বুমরার নেতৃত্বে ভারতের বোলিং লাইনও যথেষ্ট শক্তিশালী। আবার নিউজিল্যান্ডের ব্যাটিং লাইনও। কঠিন সব পরীক্ষায় পাস করে ভারত আজ আরও একটা কঠিন ম্যাচে মুখোমুখি হচ্ছে। পঞ্চম ম্যাচে মাঠে নামার আগে তারা দুই শক্তিশালী দল অস্ট্রেলিয়া ও পাকিস্তানকে হারিয়েছে। সে তুলনায় নিউজিল্যান্ডকে খুব একটা পরীক্ষা দিতে হয়নি। চার ম্যাচের মধ্যে তারা যেসব দলকে হারিয়েছে তাদের মধ্যে শীর্ষস্থানীয় দল শুধু ইংল্যান্ড।