২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের মূল পর্বের টিকেট নিশ্চিত করেছে স্পেন। মিডফিল্ডার পাবলো গাভির একমাত্র গোলে নরওয়েকে হারিয়েছে স্প্যানিশরা। আর এই জয়ে আগামী বছর জার্মানিতে হতে যাওয়া ইউরোপ সেরার আসর থেকে বাদ পড়ল নিশীথ সূর্যের দেশটি। বিশ্বকাপের পর ইউরোতেও দর্শক হিসেবেই থাকতে হলো ট্রেবলজয়ী আর্লিং হলান্ডকে।

রোববার (১৫ অক্টোবর) দিবাগত রাতে আর্লিং হলান্ডের নরওয়েকে ছিটকে দিয়ে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে ইউরো প্রতিযোগিতার মূল পর্ব নিশ্চিত করেছে স্পেন। স্প্যানিশদের সঙ্গে স্কটল্যান্ডও প্রতিযোগিতার টিকিট নিশ্চিত করেছে।

অসলোতে অনুষ্ঠিত লড়াইয়ে নরওয়ের বিপক্ষে কঠিন প্রতিদ্বন্দ্বিতার সামনে পড়তে হয় স্পেনের। তবে প্রত্যাশিত জয় ঠিকই তুলে নিয়েছে ২০০৮ ও ২০১২ ইউরো জয়ীরা। সেই সঙ্গে ২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের টিকিটও নিশ্চিত করল স্পেন। প্রথম থেকেই ম্যাচজুড়ে আধিপত্য বজায় রাখে মোরাতা-গাভিরা। তবে কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি তারা। অবশ্য ম্যাচের ২০ মিনিটে বল জালে জড়িয়েছিল অধিনায়ক আলভারো মোরাতা। তবে ভিএআরের কল্যাণে অফসাইডের বাঁশি বাজান রেফারি।

বিরতি থেকে ফিরে এসে আক্রমণের ধার আরও বাড়ায় স্পেন। দ্বিতীয়ার্ধের চতুর্থ মিনিটে এগিয়ে যায় লুইস দে লা ফুয়েন্তের শিষ্যরা। নরওয়ের গোলকিপার টানা দুটি শট প্রতিহত করলেও ডি বক্সে ফাঁকায় থাকা গাভির শট ফেরাতে পারেননি। আলতো শটে বল জালে জড়ান বার্সেলোনার তরুণ এই মিডফিল্ডার। ইউরোর মূলপর্বে টিকে থাকার লড়াইয়ে জোর চেষ্টা করলেও গোলের দেখা পায়নি নরওয়ে।

‘এ’ গ্রুপের শীর্ষস্থানে থেকেই মূলপর্ব নিশ্চিত করেছে স্পেন। ৬ ম্যাচে ৫ জয়ে ১৫ পয়েন্ট সাবেক চ্যাম্পিয়নদের। সমান পয়েন্ট নিয়ে গ্রুপের দ্বিতীয় দল হিসেবে স্কটল্যান্ডও মূলপর্ব নিশ্চিত করেছে। সাত ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে তিনে থাকায় ইউরো থেকে বাদ পড়ে গেল হলান্ডের নরওয়ে।