করোনাভাইরাসে জর্জরিত এ বছর। প্রাণঘাতী এই ভাইরাস কেড়ে নিয়েছে লাখ লাখ মানুষের প্রাণ। করোনার কারণে ক্রীড়াঙ্গন বছর জুড়েই স্থবির ছিল। এ বছর না ফেরার দেশে চলে গেছেন অনেক কিংবদন্তি।

কোবি ব্রায়ান্ট: বছরের শুরুতেই ক্রীড়াঙ্গনে বেশ আলোড়ন তোলে মার্কিন বাস্কেটবল তারকা কোবি ব্রায়ান্টের মৃত্যু। গত ২৬ জানুয়ারি এক মর্মান্তিক হেলিকপ্টার দুর্ঘটনায় ৪১ বছর বয়সী কোবি ব্রায়ান্ট ও তার ১৩ বছরের মেয়ে জিজি ব্রায়ান্ট নিহত হন।

প্রদীপ কুমার বন্দ্যোপাধ্যায় (পিকে ব্যানার্জি): ভারতের কিংবদন্তি ফুটবলার প্রদীপ কুমার বন্দ্যোপাধ্যায় যিনি পিকে ব্যানার্জি নামেই পরিচিত তিনিও এ বছর মারা যান। গত ২০ মার্চ কলকাতার এক হাসপাতালে মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স ছিল ৮৩ বছর।

চেতন চৌহান: ভারতের সাবেক ক্রিকেটার চেতন চৌহান জুলাইয়ে করোনাভাইরাসে আক্রান্ত হন। করোনায় আক্রান্ত হওয়ার পর তার শারীরিক অবস্থার অবনতি ঘটে। গত ১৬ আগস্ট ৭৩ বছর বয়সে না ফেরার দেশে চলে যান তিনি।

টনি লুইস: ক্রিকেটের ডার্ক ওয়ার্থ লুইস পদ্ধতি বা ডি/এল মেথড সম্পর্কে সকলেই জানেন। এই পদ্ধতির যৌথ উদ্ভাবকের একজন টনি লুইস গত ১ এপ্রিল মারা যান।

ডিন জোন্স: অস্ট্রেলিয়ান কিংবদন্তি ডিন জোন্স গত ২৪ সেপ্টেম্বর মারা যান। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ধারাভাষ্য দিতে গিয়ে মুম্বাইয়ের হোটেলে স্ট্রোক করে জোন্স। সেখানেই জীবনের ইতি টানেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৯ বছর।

বলবীর সিং: গত ২৫ মে না ফেরার দেশে পাড়ি জমান ভারতের কিংবদন্তি হকি খেলোয়াড় বলবীর সিং। মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে শেষ পর্যন্ত ৯৬ বছর বয়সে হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

একেএম নওশেরুজ্জামান: করোনার কারণে দেশের ক্রীড়াঙ্গনেও মৃত্যুর ঘটনা ঘটেছে। করোনায় আক্রান্ত হয়ে স্বাধীন বাংলা ফুটবল দলের খেলোয়াড় একেএম নওশেরুজ্জামান ২১ সেপ্টেম্বর ৭০ বছর বয়সে মারা যান।

দিয়েগো ম্যারাডোনা: বিশ্ব ক্রীড়াঙ্গনকে কাঁদিয়ে বিদায় নেন আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা। গত ২৫ নভেম্বর ৬০ বছর বয়সে মৃত্যুর কোলে ঢলে পড়েন ফুটবল ঈশ্বরখ্যাত এই কিংবদন্তি।

আলেসান্দ্রো সাবেলা: এ বছর আর্জেন্টিনা ক্রীড়াঙ্গনে শোকের ছায়া নেমে আসে। ম্যারাডোনার পর দেশটির আরেক ফুটবলার আলেসান্দ্রো সাবেলা মারা যান। গত ৮ ডিসেম্বর ৬৬ বছর বয়সে মারা যান তিনি। সাবেলা ম্যারাডোনার সতীর্থ ছিলেন এবং আর্জেন্টিনাকে ২০১৪ বিশ্বকাপের ফাইনালে তোলার পেছনের কারিগর ছিলেন তিনি।

পাওলো রসি: ম্যারাডোনা, সাবেলার চলে যাওয়ার শোক কাটিয়ে উঠতে না উঠতেই না ফেরার দেশে দলে যান ইতালির বিশ্বকাপজয়ী কিংবদন্তি পাওলো রসি। ৯ ডিসেম্বর ৬৪ বছর বয়সে মারা যান তিনি।

বাদল রায়: বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক খেলোয়াড় বাদল রায়ের বিদায়ে বাংলাদেশের ক্রীড়াঙ্গনেও শোকের ছায়া নেমে আসে। ২২ নভেম্বর সবাইকে কাঁদিয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

রবিন জ্যাকম্যান: গত ২৫ ডিসেম্বর পৃথিবীর মায়া ছেড়ে বিদায় নেন সাবেক ইংলিশ ক্রিকেটার ও ধারাভাষ্যকার রবিন জ্যাকম্যান। ৭৫ বছর বয়সে মারা যান তিনি।

লুক হারপার: গত ২৭ ডিসেম্বর দর্শকপ্রিয় রেসলিং তারকা লুক হারপার পরপারে পাড়ি জমান। ৪১ বছর বয়সে মারা যান এই আমেরিকান রেসলার।