সুপারফুড নামে অভিহিত করা হয় ছোলাকে। আবার গুড়েরও রয়েছে নানা স্বাস্থ্যগুণ। শহরের দিকে ছোলা-গুড় খাওয়ার প্রবণতা না থাকলেও গ্রামে এখনও অনেক মানুষ সকালের নাশতায় ছোলা আর গুড় খেয়ে থাকেন। এই খাবারটি অনেক জায়গায় গুড় ছানা নামেও পরিচিত।

চিকিৎসকদের মতে, ছোলার সঙ্গে গুড় খাওয়া নাকি স্বাস্থ্যের জন্য উপকারী। বিশেষত নারীদের জন্য। চলুন জেনে নেয়া যাক ছোলা আর গুড় একসঙ্গে খাওয়ার স্বাস্থ্য উপকারিতা-

ত্বক হবে মসৃণ

ত্বকের জন্য খুবই উপকারী গুড় ও ছোলা। নিয়মিত ছোলা-গুড় খেলে ঝকঝকে মসৃণ ত্বক পাওয়া যায়। যারা খুব রোদে রোদে কাজ করেন, তাদের ত্বকের জন্য এই দুটি উপাদান বেশ উপকারি।

স্মৃতিশক্তি বাড়ায়

স্মৃতিশক্তি বাড়াতে সকালের নাশতায় রাখুন ছোলা আর গুড়। এই দুটি খাবারে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। শিশুদের নিয়মিত ছোলা-গুড় খাওয়ালে স্মৃতিশক্তি উন্নত হবে।

দাঁত মজবুত করে

দাঁতের জন্যও খুব ভালো গুড় ও ছোলা। এই খাবারগুলো মধ্যে ফসফরাস থাকে। এই উপাদানটি দাঁতের ক্ষয়-ক্ষতি রোধ করে। দাঁত মজবুত করে।

হজম শক্তি বাড়ায়

হজম প্রক্রিয়া সহজ না হলে শরীরে নানা ধরনের সমস্যার সৃষ্টি হয়। নিয়মিত ছোলা-গুড় খেলে তা হজম সহজ করতে সাহায্য করে।

ওজন কমায়

শুনতে অবাক লাগলে ওজন কমাতে সাহায্য করে ছোলা-গুড়। এটি দেহের ইমিউনিটি বাড়ায়। যা ফ্যাট কমাতে সাহায্য করে।

পিরিয়ডের সময় আয়রনের যোগান দেয়

পিরিয়ডের কারণে অনেক নারীই রক্তশূন্যতা, আয়রনের অভাব ইত্যাদিতে ভোগেন। সেক্ষেত্রে উপকারি একটি পদ হতে পারে ছোলা-গুড়। কারণ গুড় আয়রনে ভরপুর একটি খাবার। অন্যদিকে প্রোটিনের বড় যোগান মেলায় ছোলা।

এখন থেকে তবে স্বাস্থ্যকর এই খাবার দুটি রাখতে পারেন সকালের নাশতায়।