করোনার কারণে পিছিয়ে গেল চ্যাম্পিয়ন্স লিগ। না হয়, এতদিনে ফুটবল সমর্থকদের জানা হয়ে যেতো, ২০১৯-২০ মৌসুমে লিগের শিরোপা জিতেছে কারা? কিন্তু প্রাণঘাতী এ ভাইরাস এসে বিঘ্ন ঘটায় স্বাভাবিক জীবন-যাপনে। যে কারণে খেলাধুলাও বন্ধ হয়ে গিয়েছিল।

করোনার পর ফুটবল ফিরেছে মাঠে আরও বেশ আগে। ইউরোপিয়ান লিগগুলোও এরই মধ্যে শেষ হয়ে গেছে। মাঠে ফিরেছে চ্যাম্পিয়ন্স লিগও। দ্বিতীয় রাউন্ডের ফিরতি লেগের ম্যাচ দিয়ে ৭ আগস্ট (শুক্রবার) মাঠে ফিরেছে চ্যাম্পিয়ন্স লিগের জমজমাট লড়াই।

 

মাঠে ফেরার প্রথম দিনেই চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় ঘটে গেছে দুই জায়ান্টের। স্পেনের রিয়াল মাদ্রিদ এবং ইতালির জুভেন্টাসের। দুই ক্লাবই নিজ নিজ দেশে এবারের লিগ চ্যাম্পিয়ন। জুভেন্টাস টানা নবমবার জিতেছে শিরোপা। অন্যদিকে দীর্ঘ প্রতীক্ষার পর লিগ শিরোপা জিতেছে রিয়াল মাদ্রিদ। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে ওঠার আগেই বিদায় ঘটেছে তাদের।

এবার বিশাল এক পরীক্ষার সামনে লিওনেল মেসিরা। কোয়ার্টার ফাইনালে যেতে হলে পাহাড় ডিঙ্গাতে হবে সিসে সেতিয়েনের শিষ্যদের। কারণ এর আগে ন্যাপোলির মাঠে গিয়ে ১-১ গোলে ড্র করে এসেছিল মেসিরা। আজ নিজেদের মাঠে যে কোনো ব্যবধানে বার্সা জিতলেই চলে যাবে কোয়ার্টারে। কিন্তু গোলশূন্য ড্র করলে বার্সাকে বিদায় নিতে হবে। ১-১ গোলে ড্র করলে হবে টাইব্রেকার এবং ২ বার তার বেশি গোলে ড্র করলে বার্সাকে বিদায় করে কোয়ার্টারে উঠে যাবে ন্যাপোলি।