ইউক্রেনের বিভিন্ন শহরে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহত বেড়ে দাঁড়িয়েছে ২৫ জনে। দুটি ড্রোনসহ ২৩টি ক্ষেপণাস্ত্র ছোড়ার দাবি করেছে ইউক্রেন। এর মধ্যে ২১টি ক্ষেপণাস্ত্র প্রতিহত করা হয়েছে বলে জানিয়েছে কিয়েভ। এই হামলাকে সন্ত্রাসবাদের সঙ্গে তুলনা করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর একের পর এক অঞ্চল দখলে নিচ্ছে রুশ সেনারা। বিপরীতে, নিজেদের ভূখণ্ড নিয়ন্ত্রণে রাখতে প্রতিরোধ যুদ্ধ চালাচ্ছে ইউক্রেনীয় বাহিনী।

শুক্রবার ইউক্রেনজুড়ে বেজে ওঠে সতর্কতামূলক সাইরেন। রাজধানী কিয়েভসহ ইউক্রেনজুড়ে নতুন করে ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রাশিয়া। মার্চের পর এটি রাশিয়ার সবচেয়ে বড় বিমান হামলা।

ইউক্রেনের কর্তৃপক্ষ বিবিসিকে জানিয়েছে, দেশটির মধ্যাঞ্চলীয় শহর উমানে ১০টি আবাসিক ভবনে আঘাত হেনেছে রুশ ক্ষেপণাস্ত্র। এই হামলাকে সন্ত্রাসবাদের সঙ্গে তুলনা করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। নিন্দা জানিয়েছেন বিশ্বনেতারাও।

ইউক্রেনের রিজার্ভ সেনাদের লক্ষ্য করে এই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে ক্রেমলিন। এদিকে, ইউক্রেনে রাশিয়ার বিশেষ অভিযান নিয়ে চলমান উত্তেজনার মধ্যে রাশিয়া প্রাক্তন অংশীদারদের নিয়ম অনুসরণ করবে না বলে সাফ জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট।

অন্যদিকে, নিজেদের পক্ষে টানতে যুক্তরাষ্ট্র বিভিন্ন দেশকে ব্ল্যাকমেইল করছে বলে অভিযোগ করেছে রাশিয়া। দেশটির প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেন, মস্কো এবং বেইজিংসহ ভূ-রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধে আঞ্চলিক জোট গঠনের লক্ষ্যে জবরদস্তি করছে ওয়াশিংটন।