বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন যুক্তরাষ্ট্র অবাধ ও সুষ্ঠু দেখতে চায় বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সোমবার রাতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠক শেষে ওয়াশিংটনে সাংবাদিকদের এসব কথা জানান পররাষ্ট্রমন্ত্রী।

এ সময় মন্ত্রী বলেন, বৈঠকে যে বিষয়গুলোতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন গুরুত্ব দিয়েছেন, তার মধ্যে অন্যতম ছিল অবাধ ও সুষ্ঠু সংসদ নির্বাচন। একটা মডেল নির্বাচন করতে হবে। মন্ত্রী বলেন, বাংলাদেশও সুষ্ঠু নির্বাচনে প্রতিশ্রুতিবদ্ধ। আমরাও একটি মডেল নির্বাচন চাই। এ বিষয়ে আপনারাও আমাদের সাহায্য করেন, আমরা যেন একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে পারি।

এ সময় জাতীয় নির্বাচনে যুক্তরাষ্ট্রকে সর্বোচ্চ পর্যবেক্ষণ পাঠানোর আমন্ত্রণও জানান মোমেন।

মোমেন আরও জানান, রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে যুক্তরাষ্ট্রের সহযোগিতা চেয়েছে ঢাকা। দেশের শ্রম খাতের সংস্কার চলছে জানিয়ে বাংলাদেশে আরও বেশি মার্কিন বিনিয়োগের আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

এ ছাড়াও বৈঠকে বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি রাশেদ চৌধুরীকে হস্তান্তরের জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আবারও অনুরোধ জানান এ কে আব্দুল মোমেন। দুই দেশের অর্থনৈতিক অংশীদারিত্ব জোরদার ও বহুমুখীকরণের ওপরেও বৈঠকে আলোচনা হয় বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।