নিউইয়র্কের এক আদালতে গ্রেপ্তার হওয়ার কিছুক্ষণ পরই মুক্তি পেয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার ম্যানহাটনে এক পর্নতারকাকে টাকা দেয়ার অভিযোগে মামলার শুনানি শেষে মুক্তি পান তিনি। তবে আগামী ৪ ডিসেম্বর পরবর্তী শুনানিতেও ট্রাম্পকে হাজির থাকার নির্দেশ দিয়েছে আদালত।

যুক্তরাষ্ট্রের প্রথম সাবেক প্রেসিডেন্ট হিসেবে ফৌজদারি মামলায় মঙ্গলবার গ্রেপ্তার হন ডোনাল্ড ট্রাম্প। তবে কিছুক্ষণ পরেই মুক্তি পান তিনি।

মঙ্গলবার দুপুরে একটি মামলায় নিউইয়র্কের আদালতে আত্মসমর্পণ করলে ডোনাল্ড ট্রাম্পকে পুলিশি হেফাজতে নেয়া হয়। তবে তাকে অন্যান্য অপরাধীদের মতো হ্যান্ডকাফ পরানো হয়নি। আদালত কক্ষে নিয়ে তার বিরুদ্ধে আনা ৩৪টি অভিযোগ পড়ে শোনানো হয়।গ্রেপ্তারের ট্রাম্পের ফিঙ্গার প্রিন্ট নেয়া হলেও আসামি হিসেবে ছবি তোলা হয়নি।

আদালতে ৩৪টি অভিযোগই অস্বীকার করে নিজেকে নির্দোষ দাবি করেন ট্রাম্প। পরে আদালত পরবর্তী শুনানিতে হাজির থাকার নির্দেশ দিলে নিজ বাসা ফ্লোরিডায় ফিরে যান সাবেক মার্কিন প্রেসিডেন্ট।

ডোনাল্ড ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রে এমন কিছু ঘটতে পারে আমি কখনো ভাবিনি। আমার একমাত্র অপরাধ, আমাদের জাতিকে যারা ধ্বংস করতে চায়, তাদের কাছে থেকে দেশকে রক্ষা করেছি। শুরু থেকে ডেমোক্র্যাটরা আমার নির্বাচনী প্রচারণায় গোয়েন্দাগিরি করেছে। তারা আমার সাথে রাশিয়ার যোগসাজশের অভিযোগ এনেছে।

ট্রাম্পের বিরুদ্ধে মামলাকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত আখ্যা দিয়ে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তার আইনজীবীরা। এদিকে ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগ বলেন, নিউ ইয়র্কে ট্রাম্পের তথ্য গোপণ অপরাধ বলে বিবেচিত।

ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগ জানান, তথ্য গোপন করা অপরাধমূলক আচরণ। অভিযোগগুলো ট্রাম্পের ব্যবসায়িক রেকর্ডকে মিথ্যা প্রমাণ করছে। এটি কেবল একটি তথ্য নয়, ৩৪টি বিজনেস রেকর্ড গোপন করা হয়েছে।

মুখ না খোলার জন্য সাবেক পর্নতারকা স্টর্মি ড্যানিয়েলসকে এক লাখ ৩০ হাজার ডলার ও আরও দুই ব্যক্তিকে অর্থ দেয়ার অভিযোগ ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে।

এছাড়া আরও দুই ব্যক্তিকে অর্থ দেয়ার ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার শেষ দিকে এই অর্থ দেন তিনি। তবে নিজের আয়কর বিবরণীতে ওই তথ্য উল্লেখ করেননি ট্রাম্প। এর মধ্য দিয়ে তিনি অপরাধ ঢাকতে আয়কর বিবরণীতে তথ্য গোপন করেছেন বলে অভিযোগ আনা হয়।

এই মামলায় গত ৩০ মার্চ ট্রাম্পকে অভিযুক্ত করে ম্যানহাটনের গ্র্যান্ড জুরি আদালত।