সিলেট বিভাগে নতুন ৩০ ধরণের করোনাভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের গবেষকরা এসব ভাইরাসের সন্ধান পেয়েছেন। মোট ভাইরাসগুলোর মাঝে ৬টি সারাবিশ্বের আর কোথাও পাওয়া যায়নি। বাকিগুলো বাংলাদেশে নতুন হলেও বিশ্বের অন্যান্ন দেশে আছে।

মঙ্গলবার (৫ জানুয়ারি) দুপুরে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপচার্যের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান গবেষকরা।

বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের প্রভাষক জি এম নুরনবী আজাদ জুয়েল জানান, আমরা সিলেট বিভাগের বিভিন্ন এলাকা হতে করোনাভাইরাসের নমুনা সংগ্রহ করে তাদের জিনোম সিকুয়েন্স করি। সেখান থেকে আমরা করোনার জিনোমে নতুন একটা মিউটেশন (Genome: 27862 : Del : ATCAT) পাই যা পূর্বে বিশ্বের কোথাও পাওয়া যায়নি। এছাড়া সুনামগঞ্জ ও হবিগঞ্জে করোনার ১০টি নমুনার জিন বিশ্লেষণ করে প্রোটিন লেবেলে ৪৭টি পরিবর্তন পাওয়া যায়। এর মধ্য ৩০টি পরিবর্তিত করোনাভাইরাস বাংলাদেশের প্রেক্ষিতে একেবারে নতুন ।

তিনি আরও জানান, মূলত বাংলাদেশে করোনার গতিপ্রকৃতি ও বৈচিত্র্য উদঘাটনের লক্ষ্যে শাবিপ্রবির জিইবি বিভাগ এ মিউট্যান্ট গুলো নিয়ে কাজ করছে। ফলে আমাদের দেশে কোন ভ্যাক্সিন কার্যকর হবে সেটার একটি ডিজাইন আগে থেকেই আমরা এ গবেষণাগুলোর মাধ্যমে বুঝতে পারব।

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। এছাড়া বিভিন্ন প্রশাসনিক উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।