ঢাকা-৫ আসনের উপনির্বাচন স্বাস্থ্যবিধি অনুসরণ করে শনিবার (১৭ অক্টোবর) সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। এ নির্বাচনে ভোটকেন্দ্রগুলোতে তরুণদের উপস্থিতি লক্ষ্য করা গেলেও বয়স্ক ও নারী ভোটারদের উপস্থিতি তেমন একটা দেখা যায়নি। তবে ভীড় করা তরুণদের অধিকাংশই দলীয় নেতাকর্মী। নির্বাচনী কয়েকটি কেন্দ্র ঘুরে এমনটায় লক্ষ্য করা গেছে।

যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ ৩৯ নং ওয়ার্ডের ভোট কেন্দ্রে। এই কেন্দ্রে মোট নারী ভোটার সংখ্যা ২৮২৭ জন। সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত এক ঘণ্টায় মোট ভোট পড়েছে মাত্র ৩টি। প্রিসাইডিং অফিসার মোতাহার হোসেন বার্তা২৪.কম-কে বলেন, আমার এটা নারী ভোটকেন্দ্র, এই কেন্দ্রে ভোটারের উপস্থিতি কম। এখানে মোট ৩টি ভোট পড়েছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিতি বাড়তে পারে বলে ধারণা করছেন তিনি।

ঢাকা-৫ আসনের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ছয় প্রার্থী। তারা হলেন- আওয়ামী লীগের মো. কাজী মনিরুল ইসলাম, বিএনপির সালাহ্ উদ্দিন আহম্মেদ, জাতীয় পার্টির মীর আব্দুর সবুর, গণফ্রন্টের এইচ এম ইব্রাহিম ভূঁইয়া, বাংলাদেশ কংগ্রেসের মো. আনছার রহমান শিকদার ও ন্যাশনাল পিপলস পার্টির মো. আরিফুর রহমান।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৪টি থানা নিয়ে এই আসনটি গঠিত। এই আসনে ১৪টি ওয়ার্ডে মোট ১৮৭টি কেন্দ্রের ৮৬৪টি কক্ষে ১ হাজার ৯৫টি বুথে ভোটগ্রহণ চলছে। এ আসনে ভোটার সংখ্যা ৪ লাখ ৭১ হাজার ১২৯ জন; যার মধ্যে পুরুষ ২ লাখ ৪১ হাজার ৪৬৪ জন ও নারী ২ লাখ ২৯ হাজার ৬৬৫ জন।

উল্লেখ্য, আওয়ামী লীগের সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা গত ৬ মে মারা যাওয়ায় শূন্য হয় ঢাকা-৫ আসন।