১৫২৮ সালে ভারতের উত্তর প্রদেশের অযোধ্যা শহরে নির্মিত ঐতিহাসিক বাবরি মসজিদের স্থানকে হিন্দু ধর্মাবলম্বীদের দেবতা রামচন্দ্র বা রামের জন্মভূমি হিসেবে আঠারো শতক থেকে দাবি করা হয়। হিন্দুদের দাবি মুঘল সম্রাট বাবরের আদেশে সেনাপতি মীর বাকী পূর্বে অবস্থিত রামমন্দিরের ওপর বাবরি মসজিদ নির্মাণ করেছেন। তবে আদৌ সেখানে রামমন্দির ছিল কিনা বা রামের জন্মভূমি অযোধ্যা ভারতে কিনা- তার ঐতিহাসিক প্রমান মেলেনি।

১৯৯২ সালে হিন্দু সন্ত্রাসীদের হাতে শহীদ হওয়ার পর ২০১৯ সালের ৯ নভেম্বর বাবরি মসজিদের জমিটিকে হিন্দুদের জন্য রাম মন্দির নির্মাণের নির্দেশ দেয় ৫ বিচারকের সমন্বয়ে গঠিত ভারতের সর্বোচ্চ আদালতের একটি বেঞ্চ। তবে বাবরি মসজিদের জমিটি হিন্দুদের দেবতা রামের জন্মভূমি ছিলো বলে যে দাবি করা হয়, আদালতে তার প্রমাণ মেলেনি। মানুষের বিশ্বাসের উপর ভিত্তি করে এই রায় দেয়া হয়।

এদিকে ভারতের অযোধ্যা শহরকে রামের জন্মভূমি হিসেবে যে দাবি করা হয়, গত সোমবার (১৩ জুলাই) ‘ভানু জয়ন্তী’ উপলক্ষে এক অনুষ্ঠানে তা প্রত্যাখ্যান করেছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি। তিনি বলেন, রামচন্দ্র ভারতীয় ছিলেন না। আর জন্মস্থান অযোধ্যা ভারতে নয়, নেপালে। ভারত সাংস্কৃতিক সীমালঙ্ঘনের জন্য নকল অযোধ্যার নির্মাণ করেছে। আসল অযোধ্যা আমাদের নেপালে আছে। ভগবান রামচন্দ্রের জন্মস্থান নিয়ে ‘সত্যের বিকৃতি’ ঘটানো হয়েছে।

নেপালেই যে রামের জন্মভূমি -প্রধানমন্ত্রী ওলির বক্তব্যের পর তা প্রমাণের জন্য শিগগিরই নৃতাত্বিক গবেষণা শুরুর ঘোষণা দিয়েছে দেশটির নৃতত্ব বিভাগ।

নৃতত্ব বিভাগের মহাপরিচালক দমোদর গৌতম বলেন, দেশের সাংস্কৃতিক ও ধর্মীয় স্থানগুলোতে খনন, গবেষণা ও জরিপ চালায় এই বিভাগ। প্রধানমন্ত্রী যখন এ ব্যাপারে কথা বলেছেন তখন এই প্রতিষ্ঠান তার দায়িত্ব পালন থেকে পিছিয়ে আসতে পারে না।

তিনি বলেন, এসব এলাকায় প্রাচীনকালে সভ্যতা ছিলো বলে জোরালো প্রমাণ রয়েছে। ঐতিহাসিক, সংস্কৃতিক বিশেষজ্ঞ ও ধর্মীয় নেতাদের সঙ্গে মতবিনিয়ের পর খনন কাজের জন্য একটি বড় এলাকা চূড়ান্ত করা হবে।

প্রধানমন্ত্রী ওলি দাবি করেন যে রামের জন্মভূমি হলো নেপালের বারা জেলার থোরি গ্রাম। নদীর তীরে এসব জেলায় প্রাচীন সভ্যতা ছিলো বলে প্রমাণ থাকায় নৃতত্ব বিভাগ ধানুশা, বারা ও চিতওয়ান জেলায় খননকার্য চালাতে চায়।

ওলির মন্তব্যের পর নেপালের পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে ব্যাখ্যা দিয়ে বলা হয় যে এটা কোন রাজনৈতিক বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট নয় এবং কারো মনে আঘাত দেয়ার জন্যও নয়।

ভারতের উত্তর প্রদেশের অযোধ্যা কোটি কোটি হিন্দুর কাছে তাদের দেবতা রামের জন্মভূমি হিসেবে বিবেচিত এবং গুরুত্বপূর্ণ তীর্থকেন্দ্র। এখানে এক সময় বাবরি মসজিদ ছিলো, যা পরে হিন্দু সন্ত্রাসীরা শহীদ করে ফেলে। বহু বছর ধরে বাবরি মসজিদের জমিতে রাম মন্দির নির্মাণ ছিলো হিন্দুত্ববাদীদের একটি রাজনৈতিক প্রচারণার বিষয়। ভারতের বর্তমান ক্ষমতাসীন হিন্দুত্ববাদী দল ভারতীয় জনতা পার্টির নির্বাচনী ইশহেতারেও এটা গুরুত্ব পায়।

সূত্র: সাউথ এশিয়ান মনিটর