মঙ্গলবার (২৯ ডিসেম্বর) শেষ হয়েছে দেশের দ্বিতীয় ধাপে ৬১ পৌরসভা নির্বাচনের মনোনয়ন প্রত্যাহারের সময়। এর মাঝেই বিনা প্রতিদ্বন্ধিতায় মেয়র হয়েছে ৪ পৌরসভায় আ’লীগের প্রার্থী। একই উপায়ে কাউন্সিলরও হয়েছেন ৭ জন।

বুধবার (৩০ ডিসেম্বর) চূড়ান্ত হওয়া প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ করবেন সংশ্লিষ্ট এলাকার দায়িত্বে নিয়োজিত রিটার্নিং কর্মকর্তারা। একইদিন প্রতীক বরাদ্দের পর আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচারণায় নামবেন তারা। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১৬ জানুয়ারি।

জানা যায়, দ্বিতীয় ধাপের পৌর নির্বাচনে চুড়ান্ত মেয়র প্রার্থী হয়েছেন ২১৪ জন। ৭৩৪ জন সংরক্ষিত আসনের কাউন্সিলর ছাড়াও সাধারণ কাউন্সিলর হিসাবে নির্বাচনে লড়বেন ২ হাজার ২৭৩ জন প্রার্থী। ৩টি পদে মোট প্রার্থী হয়েছেন ৩ হাজার ২২১ জন। আর মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছেন ২২৮ জন।

মেয়র পদে বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হয়েছেন, নারায়ণগঞ্জের তারাব, পাবনার ভাঙ্গুরা, সিরাজগঞ্জের কাজিপুর ও পিরোজপুর সদর পৌরসভার আওয়ামী লীগের প্রার্থীরা।

আগামি ১৬ জানুয়ারি সকাল ৮টা থেকে শুরু করে বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে বিকাল ৪টা পর্যন্ত। এই ধাপে ২৯ পৌরসভায় ভোট নেওয়া হবে ইভিএমে। বাকিসব গুলোতে স্বাভাবিকভাবে ব্যালট ব্যবহার করা হবে।