ভারতে নতুন সরকার গঠনের পর প্রথম দ্বিপাক্ষিক রাষ্ট্রীয় সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নয়াদিল্লি অবস্থান করছেন। গতকাল শুক্রবার (২১ জুন) ভারতে পৌঁছানোর পর দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন। খবর টাইমস অব ইন্ডিয়ার।

আজ শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠক হবে। এরপর দুই দেশ বেশ কয়েকটি চুক্তিতে স্বাক্ষর করবে এবং কিছু নতুন উদ্যোগ ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে। এ সফরে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গেও সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এক্সে দেওয়া এক পোস্টে বলেন, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে পেরে আনন্দিত। ভারতে তার রাষ্ট্রীয় সফর আমাদের ঘনিষ্ঠ ও চিরস্থায়ী সম্পর্ককে নির্দেশ করে। আমাদের বিশেষ অংশীদারিত্বের আরও উন্নয়নে তার নির্দেশনা প্রশংসার যোগ্য।’

শেখ হাসিনা ভারতের প্রতিবেশী এবং ভারত মহাসাগর অঞ্চলের নেতাদের সঙ্গে গত ৯ জুন ভারতের রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং মন্ত্রিপরিষদের শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন।

আগামী মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরের কথা রয়েছে। দেশটির সঙ্গে বাংলাদেশের শক্তিশালী অর্থনৈতিক সম্পর্ক রয়েছে। এর আগে ভারতে আনুষ্ঠানিক দ্বিপাক্ষিক সফর করছেন তিনি।