আঙুলের আশপাশে চামড়া ওঠার সমস্যায় অনেকেই কষ্ট পান। একে নখকুনিও বলা হয়। এটি মূলত পরিবেশগত কারণে সৃষ্ট এক সমস্যা। শীত আসতেই আবহাওয়ার শুষ্কতা বেড়ে যায়, এ কারণে ত্বকের চামড়া ওঠা বা ফাটার সমস্যা দেখা দেয়।

এ কারণে শীতে ত্বকের বেশ যত্ন নিতে হয়, না হলে এ সমস্যা আরও বাড়তে পারে। জেনে নিন আঙুলের চারপাশের চামড়া ওঠা বন্ধে এ সময় কী করবেন-

দুধ ব্যবহার করুন

শীতে ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন দুধ। মাইক্রোনিউট্রিয়েন্ট সমৃদ্ধ দুধ ত্বককে নরম ও ময়েশ্চারাইজড করে তুলতে সাহায্য করে। ফলে ত্বক ফাটা বা চামড়া ওঠার সমস্যারও সমাধান হয়।

এছাড়া ঘুমানোর আগে এক গ্লাস গরম দুধ বাদামের গুঁড়া দিয়েও পান করতে পারেন। এটিও শরীরকে উষ্ণ ও আর্দ্র রাখবে। ফলে ত্বকও হয়ে উঠবে কোমল।

তোয়ালেতে ত্বক ঘষবেন না

হাত-মুখ মুছতে সবাই তোয়ালে ব্যবহার করেন। তবে তোয়ালে ব্যবহারের সঠিক নিয়ম হয়তো অনেকেরই জানা নেই। তোয়ালে দিয়ে কখনো ত্বক ঘষে ঘষে মুছবেন না।

এতে ত্বক আরও শুষ্ক হয়ে উঠবে। আর চামড়া ওঠার পেছনের একমাত্র কারণ হতে পারে ত্বকের আর্দ্রতা কমে যাওয়া। তাই নরম তোয়ালে বা কাপড় দিয়ে ত্বককে আলতো করে মুছে নিন।

পর্যাপ্ত পানি পান করুন

পরিষ্কার ও স্বাস্থ্যকর ত্বক পেতে শরীরের পানির চাহিদা পূরণ করতে হবে। পানি পানের ফলে শরীরে রক্তের প্রবাহ বাড়ে। এছাড়া পানি পান করলে ত্বককে কোমলও রাখা যায়।

শসা ব্যবহার করুন

শসায় উচ্চ মাত্রায় পানি, তামা ও পটাসিয়াম থাকে। এছাড়া এতে ভিটামিন সি, বি ও কে থাকে। এসবই ত্বককে আর্দ্র রাখতে সাহায্য করে।

শসায় ত্বকের সমস্যা নিরাময় ও প্রদাহবিরোধী বৈশিষ্ট্য আছে। এজন্য একটি শসার টুকরো কেটে ক্ষতিগ্রস্থ ত্বকে ঘষে নিন। এটি ত্বকের লালচেভাব ও জ্বালাপোড়া কমাবে।