এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচ। দুই দলেরই ভাবনায় থাকার কথা, কীভাবে জয় তুলে আনা যায়। আছেও হয়তো। তবে, জয়ের ভাবনা চাপিয়ে দুই দলের অধিনায়কের চিন্তাতে এখন ইনজুরি আর অসুস্থতা জয় করার মিশন। মাঠে নামার আগে দুই দলই যে চোট আর অসুস্থতায় অনেকটাই বিধ্বস্ত।

শ্রীলঙ্কা দলকে মিনি হাসপাতাল বলাই মনে হয় শ্রেয় হবে। কারণ এরই মধ্যে ইনজুরিতে আক্রান্ত হয়ে দলের মূল বোলিং ইউনিটই তছনছ হয়ে গেছে বলা যায়।

মূল তিন পেসার দুষ্মন্তে চামিরা, লাহিরু কুমারা এবং দিলশান মধুশঙ্কা নেই। ইনজুরিতে ছিটকে গেছেন। এছাড়া স্পিনিং অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গাও ছিটকে গেছেন এশিয়া কাপ থেকে। কুশল পেরেরাকে দলে নেওয়া হলেও তিনি কিছুটা অসুস্থবোধ করছেন বলে খবরে প্রকাশ।

এমন পরিস্থিতিতে এশিয়া কাপ শুরুর আগেরদিন পুনরায় ১৫ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। চোটের এই প্রভাব কাটিয়ে ঘরের মাঠে বাংলাদেশকে হারানোর পরিকল্পনা সাজাতে হচ্ছে দাসুন শানাকাদের।

অন্যদিকে বাংলাদেশও প্রায় একই সমস্যায় জর্জরিত। ইনজুরির কারণে এরই মধ্যে ছিটকে গেছেন পেসার এবাদত হোসেন। বুধবারই তাকে যেতে হয়েছে অস্প্রোচার টেবিলে ডাক্তারের ছুরি-কাঁচির নিচে। তার পরিবর্তে দলে নেওয়া হয়েছে তরুণ বোলার তানজিম হাসান সাকিবকে। যদিও এবাদত না থাকার কারণে বাংলাদেশের পেস বোলিংয়ে কিছুটা ভারসাম্য নষ্ট হয়েছে বলা যায়।

অন্যদিকে বাংলাদেশ ব্যাটিংয়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হলো লিটন দাসের ছিটকে পড়ায়। ওপেনিংয়ে নির্ভরযোগ্য আর কেউ রইলো না। ভাইরাল জ্বরের কারণে লিটন দাস শেষ মুহূর্তে ছিটকে যান। তার পরিবর্তে দলে নেওয়া হয়েছে এনামুল হক বিজয়কে। যদিও আজ বিজয় খেলতে পারবেন কি না সন্দেহ রয়েছে।

তবে সবকিছু ছাপিয়ে অবশ্যই দুই দলের অধিনায়ক সাকিব আল হাসান এবং দাসুন শানাকার চিন্তায় জয়ই সবচেয়ে বেশি থাকবে। কারণ গ্রুপ পর্বে এই গ্রুপটাকেই মৃত্যুকূপ বলা যায়। বাংলাদেশ, শ্রীলঙ্কা এবং আফগানিস্তান- তিনটিই প্রায় সমান শক্তির। সুতরাং, আজ যেই জিততে পারবে, তার জন্যই পরের ম্যাচের আগে নির্ভার থাকাটা সহজ হবে।

বাংলাদেশ যদি আজ শ্রীলঙ্কার বিপক্ষে জয় তুলে নিতে পারে, তাহলে সুপার ফোরে পা প্রায় দিয়ে রাখবে। সে স্বস্তি নিয়েই আগামীকাল লাহোরের ফ্লাইট ধরবেন টাইগার ক্রিকেটাররা। আর যদি এর অন্যথা হয়, তাহলে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে আফগানদের বিপক্ষে বাঁচামরার লড়াই করতে হবে টাইগারদের।

একই চিন্তা শ্রীলঙ্কারও। আপাতত সেই লক্ষ্য নিয়েই আজ বাংলাদেশ সময় বিকাল ৩টায় ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে টস করতে নামবেন সাকিব আল হাসান এবং দাসুন শানাকা।