আমাদের নখে প্রায়শ বিভিন্ন ধরণের পরিবর্তন দেখা দেয়। নখের রঙ পরিবর্তন হওয়া, নখ ভেঙে যাওয়া, নখের উপরের আবরণ শুষ্ক হয়ে যাওয়া, নখের কোন অংশে উঁচুনিচু ভাব দেখা দেওয়া যার মাঝে প্রধান।

নখের এই পরিবর্তনগুলোতে কোন ধরণের ব্যথাভাব থাকে না বিধায় তেমন একটা চিন্তার বিষয় বলে মনে হয় না। কিন্তু ইন্ডিয়ান ডার্মাটোলজি অনলাইন জার্নালের মতে, নখের সাধারণ এই সকল পরিবর্তন থেকেই রক্তস্বল্পতা, রিউমেটিক আর্থ্রাইটিস ও হৃদরোগের সমস্যার জানান পাওয়া যায়।

নখের অংশ এমন উঁচুনিচু হয়ে যাওয়ার পরিবর্তনটি খালি চোখে সাধারণত ধরা পড়ে না। নখের উপর আঙুল বোলালে পরিবর্তনটি ভালোভাবে বোঝা যায়। এমন উঁচুনিচু ভাব দেখা দেওয়াকে বলা হচ্ছে বিয়ায়ুস লাইনস (Beau’s lines). সাধারণত এই পরিবর্তনটি কোন রোগের লক্ষণ হিসেবে অথবা ভালো হয়ে যাওয়া রোগের অবশিষ্ট অবস্থা প্রকাশ করে থাকে।

নখে উঁচুনিচু হওয়ার পরিবর্তনটি অন্তত ২০ শতাংশ প্রাপ্তবয়স্কদের মাঝেই দেখা দেখা যায়। কিছু ক্ষেত্রে বয়স বৃদ্ধির লক্ষণ হিসেবে দেখা যায় এই সমস্যাটি। এমনটাই জানান ক্যালিফোর্নিয়ার বোর্ড সার্টিফায়েড ডার্মাটোলজিস্ট আইভি লি, এমডি।

মূলত আমাদের নখ গঠিত হয় কেরাটিনের সাহায্যে। চুল ও নখের উপরের স্তরে পাওয়া যায় এই কেরাটিন, যা এক ধরণের প্রোটিন। এর ফলে প্রায় একই কারণে চুল ও নখ শুষ্ক হয়ে ওঠে।

কিন্তু নখের উঁচুনিচুভাব দেখা দেওয়ার পেছনে মূলত নখের বৃদ্ধিজনিত সমস্যা থাকে বলে জানান আইভি। এছাড়া অনেক সময় চর্মরোগ জনিত সমস্যা থেকেও এই সমস্যাটি দেখা দেয়।

যদিও আইভি জানাচ্ছেন, নখের এই পরিবর্তন চর্মরোগের সাথে সম্পর্কযুক্ত নয়। বরং শারীরিক অসুস্থতার লক্ষণ প্রকাশে, পূর্ববর্তী রোগের লক্ষণ এবং কিছু ক্ষেত্রে হরমোনাল পরিবর্তন প্রকাশ করা থাকে।