স্পেনের একটি গুহায় টানা ৫০০ দিন সম্পূর্ণ একা সময় পার করেছেন পর্বতারোহী বেয়াত্রিজ ফ্লামিনি। মানুষের ওপর সামাজিক বিচ্ছিন্নতার প্রভাবের গবেষণার অংশ হিসেবে এই কাজ করেন তিনি। দীর্ঘ সময় গুহায় কাটিয়ে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখাতে যাচ্ছেন ফ্লামিনি।

প্রায় দুই বছর মানব সমাজ থেকে বিচ্ছিন্ন হয়ে একটানা গুহার গভীরে দিন যাপন করেছেন স্পেনের পর্বতারোহী বেয়াত্রিজ ফ্লামিনি। ২০২১ সালের ২১ নভেম্বর স্পেনের গ্রানাডা শহরের একটি গুহায় প্রবেশ করে, ১৪ এপ্রিল বেরিয়ে আসেন তিনি।

ফ্লামিনির এমন বিস্ময়কর কাজে বিশ্বজুড়ে সৃষ্টি হয়েছে আলোড়ন। যে সময় তিনি গুহায় প্রবেশ করেন সে সময় বিশ্বজুড়ে চলছিল করোনা মহামারি।

বেয়াত্রিজ ফ্লামিনি জানান, আমার কাছে এখনও মনে হচ্ছে আমি সেই ২০২১ সালের ২১ নভেম্বরের সময়েই আটকে আছি। গুহার ভিতরে থাকাকালীন এক পর্যায়ে এসে আমি দিন গণনা করা বন্ধ করে দিয়েছিলাম। গুহার ভেতরে সময়গুলো যেমন কঠিন ছিলো, একইসাথে উপভোগ্য একটি সময়ও পার করেছি সেখানে।

গুহার অন্তত ২৩০ ফুট গভীরে ব্যায়াম করে, ছবি এঁকে ও উলের টুপি বানিয়ে সময় কাটিয়েছেন এই স্প্যানিশ পর্বতারোহী। এছাড়াও সময় কাটানোর জন্য তাকে দেওয়া হয়েছিল ৬০টি বই এবং ব্যবহারের জন্য পেয়েছিলেন ১ হাজার লিটার পানি।

এই ৫০০ দিন পুরোটা সময় তার ওপর নজর রেখেছিলেন গবেষকরা। মূলত মানুষের ওপর সামাজিক বিচ্ছিন্নতার প্রভাব খতিয়ে দেখাই ছিল গবেষণার উদ্দেশ্য।

স্পেনের এই পর্বতারোহীকে নিয়ে গবেষণা করা দলটি মনে করছে সবচেয়ে দীর্ঘ সময় গুহায় কাটিয়ে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখাবেন বেয়াত্রিজ ফ্লামিনি। তবে তা এখনো নিশ্চিত করেনি গিনেস কর্তৃপক্ষ।