সেমাই ছাড়া ঈদ যেন পূর্ণতা পায় না। ঈদে সেমাইয়ের বাহারি পদ না হলে কী চলে। এবারের ঈদে চাইলে তৈরি করতে পারেন ম্যাঙ্গো লাচ্ছা সেমাই।

একবার খেলে এর স্বাদ মুখে লেগে থাকবে সব সময়। আমের পিউরি দিয়ে তৈরি এই সেমাই তৈরি করাও বেশ সহজ। রইলো রেসিপি-

উপকরণ

১. আমের রস/পিউরি ১ কাপ
২. লাচ্ছা সেমাই ২০০গ্রাম
৩. দুধ ২ লিটার
৪. সবুজ এলাচ ২-৩টি আস্ত
৫. চিনি আধা কাপ অথবা কনডেন্সড মিল্ক (স্বাদ অনুযায়ী)।
৬. গুঁড়া দুধ ২-৩ টেবিল চামচ (ক্রিমি টেকচার এর জন্য আবার না দিলেও চলবে) ও
৭. গার্নিশিংয়ের জন্য কিছু পেস্তাবাদাম কুচি আমের টুকরো।

পদ্ধতি

প্রথমে একটি হাঁড়িতে দুধ জ্বাল দিতে হবে সঙ্গে এলাচ দিয়ে। যখন দুধে বলক আসবে, তখন চিনি দিয়ে দিতে হবে ও একটু পরপর নাড়তে হবে, যাতে নীচে লেগে না যায়। দুধ যখন কিছুটা ঘন হয়ে আসবে অর্থাৎ দেড় লিটারের মতো হয়ে আসবে তখন গুঁড়া দুধ দিয়ে দিন।

এরপর একটি হুইক্স দিয়ে ভালোভাবে নেড়ে দিতে হবে, যাতে গুঁড়া দুধের দানা না থাকে। এবার আরও ৩-৪মিনিট জ্বাল দিয়ে, এলাচগুলো দুধ থেকে তুলে ফেলুন। এরপর চুলা থেকে নামিয়ে দুধ কুসুম গরম করে নিন।

তারপর এর সঙ্গে আমের পিউরি ভালোভাবে মিশিয়ে নিতে হবে (গরম দুধে আমের রস/পিউরি মিশিয়ে নিলে দুধ ফেটে যেতে পারে)। এখন একটি ডিশে লাচ্ছা সেমাই বিছিয়ে দিয়ে, একটু ভেঙে ছড়িয়ে দিতে হবে।

এবার আম-দুধের মিশ্রণটি ডিশে বিছিয়ে রাখা সেমাই এর উপর সরাসরি ঢেলে দিতে হবে। প্রথমে হয়তো মনে হতে পারে দুধ বেশি হয়ে গেছে, তবে ১০ মিনিট পরই দেখবেন সেমাই দুধ শুষে নিয়ে ক্রিমি ক্রিমি টেকচার হয়ে গেছে।

এর উপরে পেস্তাবাদাম কুচি ও পাকা আমের টুকরো ছিটিয়ে দিয়ে নরমাল আথবা ফ্রিজে রেখে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন দারুণ স্বাদের ম্যাংগো লাচ্ছা সেমাই।