ইউরোপিয়ান ক্লাব ফুটবলে রোনালদোকে টপকে সর্বোচ্চ গোলে মালিক এখন লিওনেল মেসি। নিসের বিপক্ষে পিএসজির ২-০ গোলে জয়ে একটি গোলের পাশে একটি অ্যাসিস্ট দিয়ে করেছেন আরো একটি রেকর্ড। এদিকে, এল ক্লাসিকোর পরেই ম্যাচেই হোচঁট রিয়াল মাদ্রিদের। লা-লিগায় ভিয়ারিয়ালের কাছে ৩-২ গোলে হেরেছে বর্তমান চ্যাম্পিয়নরা।

মেসি আর রোনালদোর রেকর্ড ভাঙা ভাঙির লড়াই চলছেই। লিগ ওয়ানে পিএসজির সবশেষ ম্যাচে এক গোল আর এক অ্যাসিস্ট দিয়ে দুটো নতুন রেকর্ডের মালিক হয়েছেন আর্জেন্টাইন তারকা।

ইউরোপিয়ান ক্লাব ফুটবলে গোলের পাশাপাশি গোল করানোতেও সবাইকে ছাড়িয়ে গেলেন লিওনেল মেসি। ক্লাবের জার্সিতে সর্বোচ্চ ৭০২ গোলের মালিক হয়ে টপকে গেছেন পর্তুগিজ তারকা রোনালদোকে। একই সঙ্গে সার্জিও রামোসকে ছাড়িয়ে ১০০০ গোলে অবদান রাখার মাইলফলকও ছুয়েছেন ক্ষুদে জাদুকর।

মেসির রেকর্ড গড়ার দিনে স্বস্তির জয় পেয়েছে পিএসজি। টানা দুই ম্যাচ হারে সমালোচনার জন্ম দেয়া দলটি এদিন ২-০ গোলে হারায় নিসকে। ৩০ ম্যাচে ৬৯ পয়েন্ট নিয়ে লিগ ওয়ানের শীর্ষে পিএসজি, সমান ম্যাচে লেন্সের সংগ্রহ ৬৩। আর তিনে থাকা মার্শেই এক ম্যাচ কম খেলে তুলেছে ৬০ পয়েন্ট।

এদিকে, কোপা দেল রে-তে বার্সেলোনাকে বিধ্বস্ত করে ৮ বছর পর ফাইনালে জায়গা করে নেয়ার তিনদিন পর মুদ্রার উল্টোপিঠ দেখলো রিয়াল মাদ্রিদ। নিজের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে ১৩ মাস পর লজ্জার হার ভিনি-বেনজেমাদের।

লা-লিগার বর্তমান চ্যাম্পিয়নরা, মৌসুমের শুরু থেকেই ছন্নছাড়া, মাঝে লড়াই জমিয়ে তোলার চেস্টা করলেও, সেই চেস্টা সফল হয়নি আনচেলত্তির দলের। ঘরের মাঠে ভিয়ারিয়ালের কাছে হারে শিরোপা স্বপ্ন থেকে অনেকটাই ছিটকে গেল রিয়াল মাদ্রিদ, আর অতিথিদের বিপক্ষে টানা চার হার সঙ্গী হয়েছে মাদ্রিদ জায়ান্টদের। শীর্ষে থাকা বার্সেলোনার চেয়ে এক ম্যাচ বেশী খেলে ১২ পয়েন্ট পিছিয়ে লস ব্লাঙ্কোস।

বার্সার বিপক্ষে ম্যাচ থেকে বেশকয়েকজন খেলোয়াড়কে মূল একাদশে রাখেননি কোচ। সেই খেসারত হার দিয়েই দিতে হলে রিয়ালকে। দ্বিতীয়ার্ধের মাঝামাঝি সময়ে আগের ম্যাচে হ্যাটট্রিক করা বেনজেমাকে তুলে নিলে, আরও আগ্রাসী হয়ে ওঠে ভিয়ারিয়াল। দুই দুই বার এগিয়ে থেকেও চুকুওয়ের জোড়া গোলে লা-লিগায় পঞ্চম হার আটকাতে পারেনি বর্তমান চ্যাম্পিয়নরা। অস্বস্তি দেখা দিয়েছে চেলসির বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের ম্যাচ নিয়েও।

রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলত্তি বলেন, চ্যাম্পিয়ন্স লিগ নিয়ে আমি চিন্তিত নই। বুধবারের ম্যাচে জন্য খেলোয়াড়রা মানসিকভাবে প্রস্তুত আছে। চেলসির বিপক্ষে আলাদা একটি ম্যাচ অপেক্ষা করছে। তবে, আমরা ভিয়ারিয়ালের বিপক্ষে ভালো খেলতে পারিনি, দল এরচেয়ে ভালো খেলার যোগ্যতা রাখে।

হারের পরও ৫৯ পয়েন্ট নিয়ে টেবিলের দুয়ে রিয়াল। অন্যদিকে জয় দিয়ে ৫ নম্বরে উঠে এসেছে ভিয়া রিয়াল।