রোজা রেখে  কসমেটিক্স, মেকআপ, লিপস্টিক ও নেইল পলিশ ইত্যাদি প্রসাধনী বা সাজ-সরঞ্জাম ব্যবহার করা যাবে কি? এসব ব্যবহার করলে রোজার কোনো ক্ষতি হবে কি?

রোজা রেখে কসমেটিক্স ও সাজ-সরঞ্জাম ব্যবহার করা, মেকআপ নেওয়া, লিপস্টিক দেওয়া ও নেইল পলিশসহ ইত্যাদি পারফিউম বা প্রসাধনী লাগানো উচিত নয়। কারণ, এগুলো রমজানের দিনের বেলা রোজার  শিক্ষা ও আবেদনের পরিপন্থী কাজ। এসব প্রসাধনী সাধারণত আবেদনময়ী।

পক্ষান্তরে সব ধরনের কামনা-বাসনা থেকে মুক্ত থাকার নাম রোজা। যে কারণে রোজা অবস্থায় শারীরিক তথা জৈবিক ক্ষুধা এবং মানসিক ও অভ্যন্তরীণ সব চাহিদাকে নিয়ন্ত্রণে রাখতে হয়। সব কামনা-বাসনার আবেদন জাগায় এমন পারফিউম বা প্রসাধনী ব্যবহার থেকে বিরত থাকতে হবে।

তবে বিশেষ প্রয়োজনে এসব ব্যবহার করলে যদিও রোজা নষ্ট হবে না, তবু লক্ষ্য রাখতে হবে—এগুলো দ্বারা শরিয়তবিরুদ্ধ বা হারাম কাজে লিপ্ত হওয়ার অবস্থা তৈরি হয় কিনা!

তবে নেইল পলিশ লেগে থাকা অবস্থায় অজু বা গোসল শুদ্ধ হয় না। অজু গোসল না হলে (অপবিত্র অবস্থায়) তার নামাজ পড়াও জায়েজ হবে না। এমনকি নেইল পলিশ লাগানো থাকা অবস্থায় কারও মৃত্যু হলে নেইল পলিশ তুলে তারপর তাকে গোসল দিতে হবে। নইলে তার শেষ গোসলও শুদ্ধ হবে না। (জামিউল ফাতাওয়া)