মারামারি, ভাঙচুর, হট্টগোল ও ধাওয়া-পাল্টা ধাওয়ার মধ্যদিয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার অ্যাসোসিয়েশন) শেষ হওয়া নির্বাচনের পর সংবাদ সম্মেলন ডেকেছেন আওয়ামী লীগ ও বিএনপিপন্থি আইনজীবীরা।

রোববার (১৯ মার্চ) বেলা ১১টায় শহীদ শফিউর রহমান মিলনায়তনে আওয়ামী লীগের পক্ষ থেকে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। অন্যদিকে আইনজীবী সমিতির দ্বিতীয়তলায় সিরাজুল ইসলাম (দক্ষিণ) হলে সংবাদ সম্মেলন করবেন বিএনপিপন্থি আইনজীবীরা।

বেলা ১১টায় শফিউর রহমান মিলনায়তনে সংবাদ সম্মেলনে উপস্থিত থাকার জন্য সবাইকে আমন্ত্রণ জানিয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক অ্যাডভোকেট আবদুন নুর দুলাল। অন্যদিকে দুপুর ১২টায় নীল প্যানেলের প্রার্থীদের সাংবাদিক সম্মেলনে আমন্ত্রণ জানিয়েছেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল।

আরও পড়ুন: সব পদে আওয়ামীপন্থিদের নিরঙ্কুশ জয়

উৎকণ্ঠার মধো অনুষ্ঠিত একতরফা ভোটে সভাপতি-সম্পাদকসহ ১৪টি পদেই নিরঙ্কুশ বিজয়ী হয়েছে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল। ফলাফল প্রত্যাখ্যান করে কর্মসূচি ঘোষণা করেছেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।

আবার ভোটের শুরু থেকেই স্বেচ্ছাচারিতা অনিয়ম ও কারচুপির অভিযোগ এনে ভোটদান থেকে বিরত ছিলেন বিএনপিপন্থি আইনজীবীরা। সংকট সমাধানে দায়িত্বশীলদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেও কোনো সমাধান মেলেনি। এরমাঝেই দুদিনের (বুধবার ও বৃহস্পতিবার) ভোট শেষ করেন আওয়ামীপন্থিরা আইনজীবীরা। তবে ফলাফল ঘোষণার পরই সাধারণ আইনজীবীদের নানা প্রতিক্রিয়া জানাতে দেখা গেছে। কেউ কেউ নিন্দা জানাচ্ছেন। অনেকে আবার নির্বাচিতদের অভিনন্দন ও ফুলের মালা পরিয়ে শুভেচ্ছা জানাচ্ছেন।

এদিকে নির্বাচনে সভাপতি প্রার্থী হয়েও ভোট দিতে পারেননি অ্যাডভোকেট মো. ইউনুছ আলী আকন্দ। তাই নির্বাচনের ফলাফল স্থগিত চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেছেন এই আইনজীবী। রিটে ফলাফল স্থগিতের পাশাপাশি তাকে বারের সভাপতি ঘোষণার নির্দেশনা চাওয়া হয়েছে।

আরও পড়ুন: ফল প্রত্যাখ্যান, ৬৪ জেলায় বিক্ষোভ করবে বিএনপিপন্থিরা

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের চূড়ান্ত ফলে সভাপতি পদে সিনিয়র অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকির তিন হাজার ৭২৫ ভোট ও সম্পাদক পদে আব্দুন নুর দুলাল তিন হাজার ৭৪১ ভোট পেয়ে জয়ী হয়েছেন। অন্যদিকে বিএনপি সমর্থিত নীল প্যানেলের সভাপতি প্রার্থী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ২৯৩ ভোট ও সম্পাদক প্রার্থী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ৩০৯ ভোট পেয়েছেন।

গত বৃহস্পতিবার বিকেল ৫টায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনের দুদিনব্যাপী ভোটগ্রহণ শেষ হয়। প্রথম দিনের মতো দ্বিতীয় দিনেও বিএনপি ও আওয়ামীপন্থি আইনজীবীদের পাল্টাপাল্টি মিছিল ও হট্টগোলের জেরে উত্তপ্ত ছিল সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ। নির্বাচনে আওয়ামীপন্থি আইনজীবীরা ভোটাধিকার প্রয়োগ করলেও বিএনপি সমর্থক আইনজীবীরা ভোটদান থেকে বিরত থেকেছেন। তারা নতুন নির্বাচন পরিচালনা কমিটি গঠন করে তাদের মাধ্যমে ভোটগ্রহণের দাবি জানান।