রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চলের তেজকুনিপাড়া এলাকায় বস্তিতে লাগা আগুন এখনো থেমে থেমে জ্বলছে। বাতাসে চারপাশে ছড়াচ্ছে ধোঁয়া। ক্ষতিগ্রস্ত অনেকে পানি দিয়ে সে আগুন নেভানোর চেষ্টা করছেন।

মঙ্গলবার (১৪ মার্চ) বেলা সাড়ে ১১টায় সরেজমিনে এ চিত্র দেখা গেছে। ক্ষতিগ্রস্ত বস্তিবাসী জানান, সোমবার (১৩ মার্চ) সন্ধ্যায় বস্তির শরীফ উদ্দিন লেনে ভয়াবহ আগুন লাগে। তবে এ ঘটনায় কোনো হতাহত হয়নি। রাত ১১টায় ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে।সরেজমিনে দেখা যায়, শরিফ উদ্দিন লেনে শত শত ঘর পুড়ে গেছে। এখনো শরিফ উদ্দিন ভিলার ভেতরে আগুন জ্বলছে। আগুনের ধোঁয়া ছড়াচ্ছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছেন স্বেচ্ছাসেবী ও স্থানীয়রা। যাদের ঘর পুড়ে গেছে তারা রাস্তায় দাঁড়িয়ে বিলাপ করছেন। কেউ কেউ পুড়ে যাওয়া ঘরে অবশিষ্ট কিছু আছে কিনা সেগুলো বের করার চেষ্টা করছেন।

আরও পড়ুন>> তেজকুনিপাড়া বস্তির আগুন নিয়ন্ত্রণে

শরীফ উদ্দিন লেনে টিনশেডে দুটি রুম ভাড়া করে থাকতেন পোশাকশ্রমিক পারভীন। আগুন লাগার পর ঘর থেকে কোনোক্রমে জীবন নিয়ে বের হন। তিনি  বলেন, আগুন লাগার পর ঘর থেকে কোনোমতে সবাইকে নিয়ে বের হয়েছি। কিন্তু ঘরের কোনো আসবাবপত্র বের করতে পারিনি। রাতে আগুন নিয়ন্ত্রণে আসার পর দেখি সব পুড়ে গেছে। এখন কোথায় যায়, কি করবো কোনো উপায় দেখছি না

পুড়ে যাওয়া স্টিলের আসবাবপত্র ঘর থেকে বের করছিলেন ভ্যানে সবজি বিক্রেতা জামাল হোসেন। তিনি বলেন, ভাড়া ঘরে স্ত্রী ও এক সন্তান নিয়ে তাদের সংসার ছিল। সবজি বেচে সংসার খরচ মেটাতাম। ঘরের জন্য নতুন খাট কিনেছিলাম। আগুনে সব শেষ করে দিল। এখন পর্যন্ত সরকারের কেউ সহযোগিতা করেনি।

তেজকুনিপাড়া বস্তিতে আগুনে ক্ষতিগ্রস্তদের তালিকা করছেন জেলা প্রশাসনের কর্মচারী মাহবুব আলী। তিনি জানান, ক্ষতিগ্রস্তদের তালিকা করার কাজ শেষ হলে সবাইকে আর্থিক সহযোগিতা করবে জেলা প্রশাসন। এরমধ্যে তালিকার কাজ প্রায় শেষপর্যায়ে রয়েছে।