ত্বক ও চুল ভালো রাখতে কতজনই না নামিদামি সব প্রসাধনী ব্যবহার করেন। তবে আদৌ সেগুলো ত্বক বা চুলের জন্য ভালো কি না, তা হয়তো অনেকেরই জানা নেই। এ কারণে না জেনে কখনো বাজারের কোনো প্রসাধনী ব্যবহার না করাই ভালো।

তবে ত্বক ও চুলের স্বাস্থ্যের উন্নতিতে রাখতে ভরসা রাখতে পারেন এক সবজিতে। আর সেটি হলো বিটরুট। আশ্চর্যজনকভাবে বিটরুটের রস শুধু স্বাস্থ্যের জন্যই নয় বরং ত্বক ও চুলের জন্যও ভালো।

আরও পড়ুন: বেগুনিরঙা ৯ খাবারেই ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে: গবেষণা

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, এটি অ্যান্টি অক্সিডেন্ট ও ভিটামিন সি সমৃদ্ধ। যা ত্বকের ক্ষতি কমায় ও চুল পড়া রোধ করে।

বিটরুটের রসে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট ও ভিটামিন সি রয়েছে, যা ত্বকে ফ্রি র্যাডিকেলের কারণে হওয়া ক্ষতি কমাতে সাহায্য করে। এটি ত্বকের স্বাস্থ্যের উন্নতি ঘটায়। ফলে বলিরেখা, গাঢ় দাগ ও বার্ধক্যজনিত অন্যান্য লক্ষণ দূর হয়।

আরও পড়ুন: লেন্স পরার সময় যে ভুলে হয় চোখ নষ্ট

বিটরুটের রসে থাকা বেটালাইন ত্বকে রক্তের প্রবাহ বাড়াতে সাহায্য করে। ফলে ত্বক আরও উজ্জ্বল হয়। একই সঙ্গে বিটরুটের রসে থাকা অ্যান্টি ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য শরীরের প্রদাহ যেমন- ব্রণ, রোসেসিয়া ও অ্যাকজিমার মতো সমস্যা কমাতে সাহায্য করে।

জানলে আরও অবাক হবেন, বিটরুটের রস পান করার মাধ্যমে আপনি শরীর থেকে যাবতীয় ক্ষতিকর উপাদান বের করতে পারবেন।

আরও পড়ুন: কাঁচা কাঁঠাল খেলেই সারবে ৫ রোগ

এই রস প্রাকৃতিক ডিটক্সিফায়ার যা শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করে। ফলে ত্বক পরিষ্কার করে সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি ঘটে।

এছাড়া বিটরুটের রসে থাকা আয়রন, ফোলেট ও ভিটামিন সি এর মতো পুষ্টি চুলের স্বাস্থ্য ভালো রাখে। এমনকি চুল পড়া রোধ করতে পারে।