বিশ্বে মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় সংক্রমণ ও মৃত্যু দুটোই কমেছে। এ সময়ে ২৭৬ জনের মৃত্যুর পাশাপাশি নতুন করে সংক্রমিত হয়েছেন ৭৪ হাজার ৫১৬ জন। এ নিয়ে মহামারির শুরু থেকে এ পর্যন্ত বিশ্বে মোট মৃত্যু বেড়ে ৬৭ লাখ ৯৭ হাজার ৫১৮ জনে দাঁড়িয়েছে। পাশাপাশি মোট সংক্রমিত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬৭ কোটি ৯৫ লাখ ৬৮ হাজার ৬৭৬ জনে।

এর আগের ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হন ৯৬ হাজার ৬১৪ জন। এ সময়ে করোনায় মারা যান ৫৮৬ জন।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জাপানে। দৈনিক মৃত্যুতেও শীর্ষে জাপান। প্রাণহানির এ তালিকায় জাপানের পরেই রয়েছে তাইওয়ান, রাশিয়া, যুক্তরাষ্ট্র, অস্ট্রিয়া, চিলি, দক্ষিণ কোরিয়া, ব্রাজিলের মতো দেশগুলো।

আরও পড়ুন: সাধারণ মাথাব্যথা নাকি ওমিক্রন বুঝবেন যেভাবে

রোববার (২৬ ফেব্রুয়ারি) সকালে আন্তর্জাতিক পরিসংখ্যান বিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা যায়।

জাপানে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন ১৪ হাজার ৮৪৬ জন এবং মারা গেছেন ৭২ জন। করোনা মহামারির শুরু থেকে পূর্ব এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৩১ লাখ ৭২ হাজার ৫৭৬ জন শনাক্ত এবং ৭২ হাজার ২০৬ জন মারা গেছেন।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়েছেন ১১ হাজার ৭১ জন। একই সময়ে মারা গেছেন ৩৪ জন করোনারোগী। এ নিয়ে দেশটিতে করোনায় মারা গেলেন তিন লাখ ৯৬ হাজার ৪ জন। দেশটিতে এ পর্যন্ত দুই কোটি ২২ লাখ ৪৩ হাজার ৫৬৩ জন করোনারোগী শনাক্ত হয়েছেন।

আরও পড়ুন: ওমিক্রন থেকে দূরে থাকতে হাতের কাছে যা রাখবেন

শনাক্তের দিক থেকে পঞ্চম ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে সংক্রমিত হয়ে মারা গেছেন ৫ জন। দেশটিতে নতুন করে সংক্রমিত হয়েছেন দুই হাজার ৯৩৪ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৭০ লাখ ২৩ হাজার ৪৬৫ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৯৮ হাজার ৯৩৩ জনের।

যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন দুই হাজার ৭৪৭ জন এবং মারা গেছেন ২০ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ১০ কোটি ৫১ লাখ ৭২ হাজার ৬৯২ জন শনাক্ত এবং ১১ লাখ ৪৪ হাজার ৪৬১ জন মারা গেছেন।

ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় নতুন করে ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন তিন হাজার ৮৪৩ জন। তবে এ সময়ে দেশটিতে করোনায় কারও মৃত্যুর তথ্য পাওয়া যায়নি। ফ্রান্সে এখন পর্যন্ত ৩ কোটি ৯৬ লাখ ১২ হাজার ৭৯৭ জন শনাক্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন এক লাখ ৬৪ হাজার ৮৭৭ জন।

আরও পড়ুন: ওমিক্রন ফুসফুসে কতটা খারাপ প্রভাব ফেলে?

একদিনে দক্ষিণ কোরিয়ায় সংক্রমিত হয়েছেন ৯ হাজার ৯১৩ জন এবং মারা গেছেন ১১ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত তিন কোটি চার লাখ ৮৯ হাজার ৬৬৬ জন এবং মারা গেছেন ৩৩ হাজার ৯৪০ জন।

তাইওয়ানে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ১৩ হাজার ৫২৬ জন এবং মারা গেছেন ৫৩ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত এক কোটি ১২ হাজার ২৭৬ জন। এদের মধ্যে ১৭ হাজার ৮১৮ জনের মৃত্যু হয়েছে।