রাঙা বা মিষ্টি আলু খেতে বেশ সুস্বাদু। এটি স্বাস্থ্যের জন্যও অনেক ভালো। ভিটামিন এ, ভিটামিন সি ও ম্যাঙ্গানিজ আছে এই আলুতে। ক্যানসারবিরোধী নানা গুণ আছে এই আলুতে। এছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি ও পাচনতন্ত্রের জন্য়ও ভালো মিষ্টি আলু।

মিষ্টি আলুতে থাকে পর্যাপ্ত ফাইবার, ভিটামিন ও খনিজ। এতে আরও থাকে ভিটামিন বি ৬, পটাশিয়াম ও নিয়াসিন। লাল, কমলা, বেগুনি বিভিন্ন রঙের মিষ্টি আলুতে অ্যান্টি অক্সিডেন্টের বড় উৎস।

আরও পড়ুন: পা ফাটছে, কঠিন রোগের লক্ষণ নয় তো?

মিষ্টি আলু খেলে শরীরে যা ঘটে-

হজমের জন্য উপকারী

পেটের স্বাস্থ্য় ভালো রাখতে কার্যকরী মিষ্টি আলু। এতে দুই ধরনের ফাইবার থাকে। একটি হলো সোলিউবল, অন্য়টি ইনসোলিউবল। এটি পাচনপ্রণালিতে/// থেকে যায় ও নানা ধরনের উপকারিতা আছে এর।

সলিউবল ফাইবার জলশোষণ করে ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমায়। অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখতেও প্রয়োজন হয় দু’ধরনের ফাইবারের। পাচনতন্ত্রের উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যার ভারসাম্য রাখতে সাহায্য় করে।

আরও পড়ুন: হাত-পা অবশ ও ফুলে যাওয়া গুরুতর কোনো রোগের লক্ষণ নয় তো?

ক্যানসাররোধী গুণ

মিষ্টি আলুতে এমন অ্যান্টি অক্সিডেন্ট থাকে, যা কিছু কিছু ক্যানসারের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। বেগুনিরঙা মিষ্টি আলুতে থাকে অ্য়ান্থোসায়ানিন নামক অ্যান্টি অক্সিডেন্ট।

টেস্ট-টিউব সমীক্ষায় দেখা গেছে, কিছু কিছু ক্যানসারের কোষ বৃদ্ধির গতিতে কমিয়ে দেয় ওই অ্যান্টি অক্সিডেন্ট। মিষ্টি আলুর খোসা থেকে পাওয়া যৌগেরও ক্যানসাররোধী গুণ আছে।

আরও পড়ুন: যে রঙের পোশাকে সঙ্গীর নজর কাড়বেন নারীরা

চোখ ভালো রাখে

মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন আছে। উজ্জ্বল লাল, কমলা রঙের মিষ্টি আলুতে এই যৌগ থাকে। এটি শারীরবৃত্তীয় প্রক্রিয়ার মাধ্যমে ভিটামিন এ’তে রূপান্তরিত হয়।

যা চোখের কোষের স্বাস্থ্য ঠিক রাখতে সাহায্য় করে। ভিটামিন এ এর অভাবে অন্ধত্বও আসতে পারে। বিটা ক্যারোটিন সমৃদ্ধ খাবার খেলে তা ঠেকানো সম্ভব।

আরও পড়ুন: দিনে ৫ গ্রামের বেশি লবণ খাওয়া যে কারণে বিপজ্জনক

সচল মস্তিষ্ক

অ্যান্থোসায়ানিন সমৃদ্ধ খাবার যে কোনো ধরনের প্রদাহ সারাতে কার্যকরী ভূমিকা রাখে। এ কারণে মিষ্টি আলুর পুষ্টিগুণ মস্তিষ্কে কোষের প্রদাহ রোধ করে ও মস্তিষ্ক সচল রাখে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে

পর্যাপ্ত ভিটামিন ও অ্য়ান্টি অক্সিড্যান্ট মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরির অন্যতম প্রধান উপাদান। তাই ভিটামিন সমৃদ্ধ যে কোনো খাবারই রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে সাহায্য করে। এছাড়া মিষ্টি আলু ভিটামিন ও অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর।