মেট্রোরেলের পল্লবী স্টেশন। এখানে দেখা গেলে এক দল মানুষকে। তারা বেশ ব্যস্ত। কেউ সিঁড়ির গেটে জমে থাকা ধুলোবালি পরিষ্কার করছেন। কারো হাতে আবার ব্লিচিং পাউডার। এই পাউডার দিয়ে টাইলস পরিষ্কার করেছেন তারা। আবার কয়েকজনকে দেখা গেলো লিফট ও চলন্ত সিঁড়ি পরিষ্কার করতে। এভাবেই ঝকঝকে-তকতকে করে তোলা হচ্ছে পল্লবীর মেট্রোরেল স্টেশনকে।

কারণ, বুধবার (২৫ জানুয়ারি) সবার জন্য খুলে যাচ্ছে রাজধানীর পল্লবী স্টেশনের দুয়ার। এ দিন এ স্টেশন থেকে মেট্রোরেলে যাতায়াত করতে পারবেন যাত্রীরা। এর আগে উদ্বোধনের পর শুধুমাত্র উত্তরার উত্তর ও আগারগাঁও স্টেশন চালু করা হয়েছিল। এবার তিনটি স্টেশনে থামবে মেট্রোরেল।

আরও পড়ুন: ঢাকায় বছরে ক্ষতি ৮৭ হাজার কোটি টাকা, মেট্রোরেল কমাবে ৯ শতাংশ

মঙ্গলবার (২৪ জানুয়ারি) পল্লবী স্টেশনে গেলে দেখা যায়, স্টেশনের কাজ পুরোপুরি শেষ। এখন চলছে ধোয়া-মোছার কাজ। এ স্টেশন চালুর পর মিরপুর, বেনারসি পল্লী, মিরপুর ১২, মিরপুর সাড়ে ১১, পুরবী এলাকার মানুষও মেট্রোরেলের সুবিধা পাবেন।

মিরপুর সাড়ে ১১-তে একটি রেস্তোরাঁয় শেফ হিসেবে কাজ করেন মোফাজ্জল হোসেন। আর থাকেন আগারগাঁওয়ের তালতলায়।

মোফাজ্জল বলেন, এর আগে একবার মেট্রোরেল চরেছি। তবে বিনোদনের জন্য। এবার নিয়মিত চলাচল করবো। কারণ আমার বাসা থেকে পাঁচ মিনিটেই মেট্রোরেলে করে পল্লবী চলে আসতে পারবো। পল্লবী সব থেকে ব্যস্ত স্টেশন হবে।

আরও পড়ুন: মেট্রোরেলের টিকিট ও কার্ড সংগ্রহ করবেন যেভাবে

এদিকে বুধবার থেকে মেট্রোরেল সকাল ৮টার পরিবর্তে সাড়ে ৮টা থেকে চলাচল শুরু করবে। যা চলবে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। তবে গেট খোলা হবে ৮টা থেকে। আর বন্ধ হবে দুপুর ১২টায়। স্টেশনে যত যাত্রী থাকবেন, সব যাত্রী নিয়েই চলবে মেট্রোরেল।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) এমডি এম এ এন সিদ্দিক বলেন, উদ্বোধনের পরদিন থেকে উত্তরার উত্তর ও আগারগাঁও স্টেশনে মেট্রোরেল চলাচল করেছে। মানুষ প্রয়োজনীয় কাজের থেকে কৌতূহল নিয়ে চলাচল করেছে বেশি। এবার ২৫ জানুয়ারি থেকে উত্তরা-আগারগাঁও পর্যন্ত যাতায়াতের সময় পল্লবী স্টেশনেও থামবে মেট্রোরেল। ফলে অনেক মানুষ সহজে সেবা নিতে পারবেন। পর্যায়ক্রমে সব স্টেশন খুলে দেওয়া হবে।

গত বছরের ২৮ ডিসেম্বর স্বপ্নের মেট্রোরেলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরদিন ২৯ ডিসেম্বর থেকে সবার জন্য খুলে দেওয়া হয় মেট্রোরেল।

২০১২ সালে নেওয়া মেট্রোরেল প্রকল্প এক দশক পর আংশিক চালু হয়েছে। চালু হওয়া মেট্রোরেল প্রকল্পটির নাম এমআরটি লাইন-৬। উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত এর দৈর্ঘ্য ২১ কিলোমিটারের বেশি। এর মধ্যে মোট ১৭টি স্টেশন থাকছে। মেট্রোরেল নির্মাণে ব্যয় হচ্ছে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা।

উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার পথে স্টেশন রয়েছে মোট নয়টি। এর মধ্যে রয়েছে- উত্তরা উত্তর (দিয়াবাড়ী), উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া, শেওড়াপাড়া ও আগারগাঁও।

আরও পড়ুন: লোডশেডিংয়ের বাইরে থাকবে মেট্রোরেল

এর মধ্যে প্রথমেই উত্তরা ও আগারগাঁও স্টেশন খুলে দেওয় হয়। এবার চালু হতে যাচ্ছে পল্লবীর স্টেশন।