করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে ৭৫২ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে কেবল জাপানেই মারা গেছেন ৪০৭ জন। ফলে বিশ্বে বর্তমানে করোনায় বিপর্যস্ত অবস্থায় রয়েছে দেশটি।

এদিকে একই সময়ে নতুন করে বিশ্বে করোনা রোগী শনাক্ত হয়েছেন ৩ লাখ ২৭ হাজার ৫৫৮ জন। এছাড়া বিশ্বে একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ২ লাখ ৮৬ হাজার ৩৭ জন।

সোমবার (৯ জানুয়ারি) সকালে আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটারস অনুযায়ী, বিশ্বে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৭ লাখ ১৩ হাজার ৬৩৯ জনে। আর মহামারির শুরু থেকে এ পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছে ৬৬ কোটি ৮৬ লাখ ৩৮ হাজার ১৩৭ জনে। এছাড়া করোনা থেকে সেরে উঠেছেন ৬৩ কোটি ৯৮ লাখ ৭০ হাজার ৩১৯ জন।

এদিকে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকার এখনো শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে ২৪ ঘণ্টায় নতুন করে ৫ হাজার ৫২৬ জনের করোনা শনাক্ত হয়েছে। আর একই সময়ে মারা গেছেন ৮ জন। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে ১০ কোটি ৩০ লাখ ৮৬ হাজার ৯২৭ জনের করোনা শনাক্ত হয়েছে। এছাড়া মারা গেছেন মোট ১১ লাখ ২১ হাজার ৯৭ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যুর দিক দিয়ে জাপানের পর রয়েছে হংকং। দেশটিতে এ সময় সারা গেছেন ৬৬ জন। এরপর মেক্সিকোতে ৫১, রাশিয়ায় ৪৫, তাইওয়ানে ৩৬, দক্ষিণ কোরিয়ায় ৩৪ ও চিলিতে ২৭ জনের মৃত্যু হয়েছে।

অন্যদিকে বাংলাদেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় কারও মৃত্যুর তথ্য পাওয়া যায়নি। তবে এসময়ে সংক্রমিত হয়েছেন ১৭ জন। এ নিয়ে মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত দেশে মোট মৃত্যু ২৯ হাজার ৪৪০ জনের এবং শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ২০ লাখ ৩৭ হাজার ২৬৭ জনে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। যা পরে বিশ্বে ছড়িয়ে পড়ে। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে।