ত্বক ভালো রাখতে সানস্ক্রিন ব্যবহারের বিকল্প নেই। রোদের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে বাঁচাতে সানস্ক্রিন ব্যহারের পরামর্শ দেন সৌন্দর্যবিদরা।

অনেকের ত্বকেই রোদে পোড়া কালচে ছাপ পড়ে। ফলে শরীরের খোলা স্থানের ত্বক বেশ কালচে হয়ে যায়, যার মধ্যে মুখ ও হাত-পা অন্যতম। এর থেকে রক্ষা পেতে সানস্ক্রিন ব্যবহার করা উচিত নারী-পুরুষ সবারই।

তবে অনেকেই শীত আসতেই সানক্রিন ব্যবহার বন্ধ করে দেন। এটি একদমই ভুল সিদ্ধান্ত। শীত, গ্রীষ্ম নির্বিশেষে সব ঋতুতেই উচিত সানস্ক্রিন ব্যবহার করা। জেনে নিন সানস্ক্রিন কীভাবে ত্বকের স্বাস্থ্য ভালো রাখে-

১. ক্ষতিকারক সূর্যের রশ্মি থেকে ত্বককে রক্ষা করে সানস্ক্রিন। বিশেষজ্ঞদের মতে, ৮০ ভাগ মেঘলা দিনেও সানস্ক্রিন ব্যবহার করা উচিত। এসপিএফযুক্ত সানস্ক্রিন সূর্য থেকে আসা ক্ষতিকর রশ্মিগুলোকে আপনার ত্বকের ক্ষতি করতে বাধা দেয়।

২. ত্বককে রোদে পোড়ার হাত থেকে রক্ষা করে সানস্ক্রিন। ফলে ত্বকে সানট্যান পড়ে না। নিয়মিত সানস্ক্রিন ব্যবহারের ফলে আপনি পেতে পারেন একটি মসৃণ ত্বক।

যদিও সানস্ক্রিন ১০০ শতাংশ ট্যানিং প্রতিরোধ করে না, তবে এটি ত্বককে আলট্রা ভায়োলেট রশ্মির ক্ষতি থেকে রক্ষা করে।

৩. ত্বকের ক্যানসারেরও ঝুঁকি কমায় সানস্ক্রিন। সূর্যের ক্ষতিতে ৩ ধরনের ত্বকের ক্যানসার হয়। এসব ক্যানসারের ঝুঁকি কমাতে নিয়মিত ব্যবহার করুন সানস্ক্রিন।

৪. অনেকেরই অল্প বয়সে ত্বকে পড়ে অকাল বার্ধক্যের ছাপ। এ সমস্যা প্রতিরোধে এখন থেকেই ব্যবহার করুন সানস্ক্রিন।