পাবনার আটঘরিয়া উপজেলায় আওয়ামী লীগ ও বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচি দেওয়ায় ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) সকাল ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত এ ধারা জারি থাকবে।

সোমবার রাতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাসুদা আক্তার মাসুর সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার মাজপাড়া ইউনিয়নের নাদুড়িয়া মোড়ে মঙ্গলবার বিকেল ৪টায় উপজেলা বিএনপি বিক্ষোভ মিছিলের আয়োজন করেছে। তারা জানায় তেল গ্যাসসহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেশি হওয়ার প্রতিবাদে এ কর্মসূচি দেওয়া হয়।

এদিকে একই দিন বিকেল ৩টায় একই জায়গায় উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে সারাদেশে বিএনপি- জামায়াতের নৈরাজ্যের প্রতিবাদে মিছিল ও সভার আয়োজন করে।

এ বিষয়ে ইউএনও মাসুদা আক্তার মাসু  বলেন, একই স্থানে দুটি রাজনৈতিক দলের কর্মসূচি ঘোষণায় বিশৃঙ্খলা সৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ জন্য মঙ্গলবার সকাল ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত নাদুড়িয়া মোড় এবং এর আশপাশে ১৪৪ ধারা জারি থাকবে। এ সময়ের মধ্যে এ এলাকায় পাঁচজনের বেশি সমবেত হওয়া, মিছিল, মিটিং, লাঠিসোটা ব্যবহার, মাইকিং করা, বিস্ফোরক দ্রব্য বহন বা আগ্নেয়াস্ত্র ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। তবে এ সময়ে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের চলাচল ও জরুরি সেবায় নিয়োজিত প্রতিষ্ঠান এর আওতামুক্ত থাকবে।

পাবনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য সচিব অ্যাডভোকেট মাসুদ খন্দকার বলেন, ‘মিছিল মিটিং করা প্রতিটি রাজনৈতিক দলের গণতান্ত্রিক অধিকার। কিন্তু আওয়ামী লীগ তাদরে কর্মসূচি বন্ধ করতে পরিকল্পিতভাবে কর্মসূচি দিয়েছে।’

জেলা আওয়ামী লীগের সভাপতি রেজাউল রহিম লাল বলেন, ‘আওয়ামী লীগ দেশের মানুষকে সব নৈরাজ্য থেকে রক্ষা করতে বদ্ধ পরিকর। এজন্য জামায়াত-বিএনপির নাশকতামূলক কাজের প্রতিবাদ করে যাচ্ছে এবং যাবে।’

আটঘরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেন  বলেন, ১৪৪ ধারা কার্যকর রয়েছে। কেউ আইন অমান্য করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।