ইউরিয়া সারের বর্ধিত মূল্য প্রত্যাহার, কৃষি পণ্যের বাজার সিন্ডিকেট ভাঙ্গা, বিএডিসি’র মাধ্যমে ন্যায্য দামে কৃষি উপকরণ বিতরণের দাবি জানিয়েছে বাংলাদেশ কৃষক সমিতি।

বুধবার (৩ আগস্ট) দুপুর ১২ টায় রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে এক সমাবেশে এ দাবি জানান সংগঠনটির নেতারা।

সমাবেশে বক্তারা বলেন, ইউরিয়া সারের দাম বাড়িয়ে কৃষকদের আবারও সমস্যায় ফেলেছে সরকার। কৃষকরা এমনিতেই উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য পায় না। এরইমধ্যে আবার সারের দাম বাড়ানো হয়েছে। এতে কৃষকদের উৎপাদনে ব্যাঘাত ঘটবে।

‘সরকার নানা উন্নয়নমূলক কাজ করছে অথচ কৃষি ক্ষেত্রে উন্নয়ন না ঘটিয়ে বরং কৃষকদের বিরুদ্ধে নানা সিদ্ধান্ত নেয়। কৃষি পণ্য উৎপাদন না করে আমদানি নির্ভর হয়ে উঠেছে। বর্তমান পরিস্থিতিতে আমরা দেখেছি এতে সরকার সংকটে পড়েছে। তাই আমরা আশা করবো সরকার কৃষিমুখী ও উৎপাদনমুখী কাজে আরও বেশি গুরুত্ব দিবে।’

বক্তারা আরও বলেন, সরকার পদ্মা সেতু করেছে। মেট্রোরেলের কাজ করছে। এতো উন্নয়ন কোনো কাজে আসবে না যদি কৃষি উৎপাদনের দিকে নজর না দেয়। হাজার হাজার কোটি টাকা লুট হয় সেদিকে নজর নেই। অথচ কৃষি উৎপাদনে ইউরিয়া সারের দাম বাড়িয়ে দেওয়া হয়েছে। একধরনের সিন্ডিকেট তৈরি হয়েছে কৃষি পণ্যের বাজারে। আমরা এই ধরনের অযৌক্তিক সিন্ডিকেট ও কাজ বন্ধের দাবি জানাই।

সমাবেশে বাংলাদেশ কৃষক সমিতির বিভিন্ন স্তরের নেতারা উপস্থিত ছিলেন।