দক্ষিণবঙ্গের প্রবেশদ্বার দৌলতদিয়া ঘাট ব্যবহার করে ঈদের পঞ্চমদিনেও জীবিকার তাগিদে ঢাকায় ফিরছে মানুষ। তবে ঘাটে এসে ভোগান্তি ছাড়াই ফেরির নাগাল পাচ্ছে ঢাকামুখী যাত্রী ও যানবাহনগুলো।

বৃহস্পতিবার (১৪ জুলাই) দুপুর দেড়টার দিকে দৌলতদিয়া ঘাট ঘুরে এমন চিত্র দেখা গেছে।

এদিকে, ঈদের পর থেকে গত কয়েকদিন যাত্রী ও যানবাহনের চাপ কিছুটা বেড়েছে দৌলতদিয়া প্রান্তে। তবে দীর্ঘ সময় সিরিয়ালে থাকতে হচ্ছে না যানবাহনগুলোকে। ঘাটে লোকাল গাড়ির যাত্রী ও ছোট গাড়ির চাপ ছিল চোখে পড়ার মতো।

বিআইডব্লিউটিসি সূত্রে জানা যায়, বর্তমানে এ রুটে ছোট-বড় ১০টি ফেরি চলাচল করছে। গত ২৪ ঘণ্টায় দৌলতদিয়া ঘাট ব্যবহার করে তিন হাজার ১৪৩টি যানবাহন নদী পারাপার হয়েছে। এর মধ্যে যাত্রীবাহী বাস ৫৮৬টি, ট্রাক ৪০৯টি, ছোট গাড়ি ১ হাজার ৫০২টি ও মোটরসাইকেল ৬৪৬টি।

ঢাকামুখী যাত্রী শরিফুল ইসলাম, রাকিব হোসেন, বকুল মিয়া, হাসিবুল ইসলাম জানান, শুক্রবার ঘাটে যাত্রী ও যানবাহনের ভিড় বাড়তে পারে। সে কারণে আজই তারা পরিবার-পরিজন নিয়ে ঢাকায় ফিরছেন। ফেরিঘাটে কোনো ভোগান্তি হয়নি। সড়কে যানবাহন কম থাকায় আগের মতো ফেরিঘাটে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে না।

বাইকার মেহেদী হাসান, সাইফুল ইসলাম জানান, পদ্মা সেতু দিয়ে না যেতে পেরে দৌলতদিয়া দিয়ে যাচ্ছেন। পথে কোনো ভোগান্তি হয়নি। মোটরসাইকেলে সময় কম লাগে। তাছাড়া ঝামেলাও কম।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক শিহাব উদ্দিন বলেন, চাপ কম থাকায় কম ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। চাপ বাড়লে ফেরির সংখ্যা বাড়ানো হবে।