ভরা মৌসুমেও বাজারে পেঁয়াজের দাম চড়া। খুচরা বাজারে এক কেজি পেঁয়াজ কিনতে ৫৫ থেকে ৬০ টাকা গুনতে হচ্ছে। কোনও কারণ ছাড়াই কোরবানির ঈদ সামনে রেখে হঠাৎ করে বেড়েছে পেঁয়াজের দাম।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর বলছে, কেউ বাজার ‘অস্থিতিশীল করার অপচেষ্ট’ করছে। এজন্য সরকারকে পেঁয়াজ আমদানির সুপারিশ করেছে বাজার তদারক করা এই সংস্থা।

অধিদফতরের পক্ষ থেকে বাণিজ্য মন্ত্রণালয়কে এ বিষয়ে চিঠিও দেওয়া হয়েছে।

মন্ত্রণালয়ের পাঠানো চিঠিতে ভোক্তা অধিকার অধিদফতর বলেছে, সাম্প্রতিক বাজার তদারকিতে তারা দেখতে পেয়েছে, ঢাকা মহানগরের শ্যামবাজারে প্রতি কেজি পেঁয়াজ ৪০ টাকা থেকে ৪৫ টাকায় বিক্রি হচ্ছে। খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৫০ টাকা থেকে ৫৫ টাকায় বিক্রি হচ্ছে।

একই সময়ে পাবনা এবং ফরিদপুর জেলার বিভিন্ন মোকামে প্রতি মণ পেঁয়াজ ১৫০০ টাকা থেকে ১৬০০ টাকায় (৩৭ টাকা থেকে ৪০ টাকা কেজি) বিক্রি হচ্ছে।

এ বছর কৃষকদের প্রতি কেজি পেঁয়াজের উৎপাদন ব্যয় ২০ টাকা থেকে ২২ টাকার মধ্যে ছিল। দেশে এ বছর পর্যাপ্ত পরিমাণ পেঁয়াজ উৎপাদন ও মজুদ রয়েছে। তদুপরি আসন্ন ঈদুল আযহা উপলক্ষে পেঁয়াজের বাজার অস্থিতিশীল ও অনিয়ন্ত্রিত করার অপচেষ্টা লক্ষ্য করা যাচ্ছে।

সরেজমিনে রাজধানীর খুচরা বাজার গিয়ে দেখা যায়, মাসের ব্যবধানে কেজিতে ২৫ টাকা বেড়ে পণ্যটি সর্বোচ্চ ৬০ টাকা বিক্রি হচ্ছে। চট্টগ্রামেও এক মাসে কয়েক দফা দাম বেড়ে কেজি সর্বোচ্চ ৬০ টাকা বিক্রি হচ্ছে। এ কারণে নিত্যপ্রয়োজনীয় এ পণ্যটি কিনতে ভোক্তাদের বাড়তি ব্যয় করতে হচ্ছে।

রাজধানীর সর্ববৃহৎ পাইকারি আড়ত শ্যামবাজারে খোঁজ নিয়ে জানা যায়, মঙ্গলবার প্রতি কেজি দেশি পেঁয়াজ পাইকারি বিক্রি হয়েছে ৪৫ টাকা যা এক মাস আগেও ২৫ টাকায় বিক্রি হয়েছে। পাশাপাশি প্রতি কেজি আমদানি করা পেঁয়াজ বিক্রি হয়েছে ৪০ টাকা। যা এক মাস আগেও ২০-২৫ টাকায় বিক্রি হয়েছে।