মারিউপোলে ইউক্রেনীয় সৈন্যদের শেষ দুর্গ আজভস্তালের পতন হয়েছে বলে দাবি করেছে রাশিয়া। শুক্রবার (২০ মে) এক বিবৃতিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, মারিউপোলে ইউক্রেনের সবশেষ সৈন্যও আত্মসমর্পণ করেছে। এ নিয়ে গত পাঁচদিনে সেখানে ২৪শ’র বেশি ইউক্রেনীয় সৈন্য আত্মসমর্পণ করেছে বলে দাবি করেছে রাশিয়া। রুশ বার্তা সংস্থা আরআইএ নভোস্তির বরাতে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগর কোনাশেনকভ বলেছেন, গত ২১ এপ্রিল থেকে ইউক্রেনীয় বাহিনীর হাতে অবরুদ্ধ মারিউপোলের আজভস্তাল স্টিল কারখানা সম্পূর্ণ মুক্ত করা হয়েছে।

রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু মারিউপোল বিজয়ের খবর প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জানিয়েছেন। আজভস্তালের পূর্ণ নিয়ন্ত্রণ এখন রুশ সৈন্যদের হাতে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গত ১৬ মে আজভস্তাল ঘিরে রাশিয়ার বিশেষ অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত ২ হাজার ৪৩৯ জন ইউক্রেনীয় সৈন্য অস্ত্র ফেলে আত্মসমর্পণ করেছে। শুক্রবার আত্মসমর্পণ করেছে শেষ ৫৩১ সৈন্য।

আত্মসমর্পণ করা ইউক্রেনীয়দের মধ্যে একজন সামরিক কমান্ডারও রয়েছেন। তাকে বিশেষ নিরাপত্তায় সরিয়ে নেওয়া নেওয়া হয়েছে বলে জানিয়েছে রুশ বাহিনী।