দেশে গত ২৪ ঘণ্টায় মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। মারা যাওয়া ওই নারী চট্টগ্রাম বিভাগের বাসিন্দা। বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে। ২৪ ঘণ্টায় মৃত্যুহার ১ দশমিক ৪৯ শতাংশ। এ নিয়ে মহামারি শুরুর পর থেকে দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ২৯ হাজার ১২৩ জনে দাঁড়িয়েছে।

গত ২৪ ঘণ্টায় রাজধানীসহ সারাদেশে করোনায় আক্রান্ত হিসেবে রোগী শনাক্ত হয়েছে ৬১ জন। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার শূণ্য দশমিক ৭৮ শতাংশ। এ নিয়ে দেশে মোট শনাক্ত রোগী বেড়ে হয়েছে ১৯ লাখ ৫১ হাজার ৮৩১ জন।

সোমবার (৪ এপ্রিল) করোনাভাইরাসের আপডেট সংক্রান্ত স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সরকারি ও বেসরকারি ৮৭৮টি ল্যাবরেটরিতে ৭ হাজার ৭৭৮টি নমুনা সংগ্রহ ও ৭ হাজার ৭৮৭টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৩৮ লাখ ৫২ হাজার ৫৫১টি।

২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত রোগীদের মধ্যে সুস্থ হয়েছেন ৮৪২ জন। এ নিয়ে সুস্থ রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮ লাখ ৮৪ হাজার ৩৫২ জনে। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট সুস্থতার হার ৯৬ দশমিক ৫৪ শতাংশ।

২০২০ সালের ৮ মার্চ দেশে করোনাভাইরাসে প্রথম আক্রান্ত রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

দেশে করোনা শনাক্তর প্রথম দিন (২০২০ সালের ৮ মার্চ) থেকে আজ (২০২০ সালের ৪ এপ্রিল) পর্যন্ত নতুন রোগী শনাক্তের হার ১৪ দশমিক শূণ্য ৯ শতাংশ।

করোনায় এ পর্যন্ত মোট মারা যাওয়া ২৯ হাজার ১২৩ জনের মধ্যে পুরুষ ১৮ হাজার ৫৯৩ জন ও নারী ১০ হাজার ৫৩০ জন।