বিশ্বকাপ বাছাই একই গ্রুপে পড়ে ড়েছে ইতালি-পর্তুগাল। একটি দলকে বিদায় নিতে হবে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে নাম লেখানোর আগেই। এবার উয়েফা নেশন্স কাপের ড্র’য়েও একই কাণ্ড ঘটলো প্রায়। গ্রুপ অব ডেথে মুখোমুখি হচ্ছে তিন পরাশক্তি। ইতালি, জার্মানি এবং ইংল্যান্ড।

উয়েফা নেশন্স লিগের এরইমধ্যে দুটি আসর শেষ হয়ে গেছে। তৃতীয় আসরের জন্য আয়োজিত হল ড্রয়ের অনুষ্ঠান। যেখানে একই গ্রুপে পড়েছে ইউরো চ্যাম্পিয়ন ইতালি, জার্মানি ও ইংল্যান্ড। এই গ্রুপকেই বলা হচ্ছে এবারের নেশনস লিগের ‘গ্রুপ অফ ডেথ’।

ইউরোপিয়ান ফুটবলকে আরও জমজমাট করতে উয়েফা চালু করে নেশনস লিগ। প্রীতি ম্যাচের বদলে প্রতিযোগিতামূলক টুর্নামেন্ট আয়োজনের মাধ্যমে ফুটবলকে আরও আকর্ষণীয় করে তুলেছে। টুর্নামেন্টকে আরও জনপ্রিয় করে তোলার পরিকল্পনা থেকেই এমন উদ্যোগ নিয়েছে উয়েফা।

এ বছরের ইউরোর নকআউট পর্বে জার্মানিকে হারিয়েছে ইংল্যান্ড। তবে ফাইনালে পেনাল্টি শুটআউটে ব্রিটিশরা হেরে যায় ইতালির কাছে। এই তিন দলই পড়েছে নেশনস লিগের একই গ্রুপে। লিগ-এ ক্যাটাগরির গ্রুপ-৩-এ তাদের সঙ্গে চতুর্থ দল হিসেবে থাকছে হাঙ্গেরি।

গতবারের রানার্সআপ স্পেনও পড়েছে কঠিন গ্রুপে। গ্রুপ-২-এ স্পেনকে লড়তে হবে ক্রিশ্চিয়ানো রোনালদোদের পর্তুগালের বিরুদ্ধে। তাদের সঙ্গে অন্য দুই দল সুইজারল্যান্ড ও চেক প্রজাতন্ত্র।

বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স রয়েছে গ্রুপ-১ এ। তাদের সঙ্গে রয়েছে ডেনমার্ক, ক্রোয়েশিয়া ও অস্ট্রিয়া। গ্রুপ-৪-এ লড়বে বেলজিয়াম, নেদারল্যান্ডস, পোল্যান্ড ও ওয়েলস।

গ্রুপ পর্বে প্রথম চার ম্যাচ আয়োজনের সম্ভাব্য সময় ধরা হয়েছে ২০২২ সালের জুন মাসে। নভেম্বরে শুরু হবে কাতার বিশ্বকাপ, তারপরও বাকি দুই ম্যাচ সেপ্টেম্বরে আয়োজন করা হবে। আন্তর্জাতিক বিরতিতে ‍টুর্নামেন্টের শুরুর পরিকল্পনা উয়েফার।