ক্রীড়া ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে প্রথমবারের মত ‘শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার’ বিতরণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমেক ‘শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর ৭২তম জন্মবার্ষিকী উদযাপন’ এবং ‘শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার, ২০২১’ প্রদান অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী।

তার পক্ষ থেকে দুটি প্রতিষ্ঠান ও ১০ ক্রীড়া ব্যক্তিত্বের হাতে এই পুরস্কার তুলে দেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো.আখতার হোসেন।

সাতটি ক্যাটাগরিতে পুরস্কারপ্রাপ্তরা ক্রেস্ট ও সম্মাননা সনদের সঙ্গে এক লাখ টাকা করে পাবেন।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রচলন করা এই পুরস্কারে এবার আজীবন সম্মাননা পেয়েছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি ও সাবেক তারকা ফুটবলার কাজী সালাউদ্দিন।

ক্রীড়াবিদ বিভাগে পুরস্কার পেয়েছেন- মাহফুজা খাতুন শিলা (সাঁতার), রোমান সানা (আর্চারি), মাবিয়া আক্তার সীমান্ত (ভারোত্তোলন)।

ক্রীড়া সংগঠক- মনজুর কাদের (শেখ জামাল ধানমন্ডি ক্লাব) ক্য শৈ ল হ্ন (কারাতে ফেডারেশন)। উদীয়মান ক্রীড়াবিদ-আকবর আলী (ক্রিকেট), ফাহাদ রহমান (দাবা), উন্নতি খাতুন (মহিলা ফুটবল) পেয়েছেন শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার।

এছাড়া ফেডারেশন/অ্যাসোসিয়েশন/সংস্থা বিভাগে বাংলাদেশ ক্রিকেট বোর্ড, ক্রীড়া সাংবাদিক বিভাগে প্রবীণ সাংবাদিক মুহাম্মদ কামরুজ্জামান এবং পৃষ্ঠপোষক বিভাগে ওয়ালটন এবার পুরস্কার পেয়েছে।

বিদেশে অবস্থানরত যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেলও ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ অনুষ্ঠানে যুক্ত ছিলেন।

জাতীয় ক্রীড়া পরিষদের শহীদ শেখ কামাল অডিটোরিয়ামে এ অনুষ্ঠানে আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক হারুনুর রশীদ উপস্থিত ছিলেন।