সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৩ জুন) লেনদেনের শুরুতে দেশের শেয়ারবাজারে লেনদেনে বেশ ভালো গতি দেখা যাচ্ছে। সেই সঙ্গে বড় উত্থান হয়েছে মূল্য সূচকের।

প্রথম আধাঘণ্টার লেনদেনেই প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাড়ে তিনশ কোটি টাকার লেনদেন হয়ে গেছে। অপরদিকে প্রধান মূল্য সূচক বেড়েছে প্রায় ৫০ পয়েন্ট। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট।

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় রয়েছে।

এদিন প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মধ্য দিয়ে লেনদেনের শুরু হওয়ায় প্রথম মিনিটেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স প্রায় ৩০ পয়েন্টে বেড়ে যায়।

সময়ের সঙ্গে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা বেড়েছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৩২ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪২ পয়েন্টে বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ৮ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই-৩০ সূচক বেড়েছে ১৪ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২১৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৫৯টির। আর ৫৪টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৩৫৭ কোটি ৬১ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০২ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৬ কোটি ২১ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ১২৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৭৩টির, কমেছে ৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির।