আগামী মাসেই জিম্বাবুয়ে সফরে যাবে বাংলাদেশ ক্রিকেট দল। সফরের আগেই স্পিন বোলিং কোচের পাশাপাশি ব্যাটিং কোচও নিয়োগ দিতে চাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

স্পিন বোলিং কোচ হিসেবে একাধিক নাম থাকলেও ব্যাটিং কোচ হিসেবে জাতীয় দলের সাবেক কোচ জেমি সিডন্সের নিয়োগ পাওয়া প্রায় চূড়ান্ত। জাতীয় দলের বর্তমান ব্যাটিং কোচ জন লুইসকে জাতীয় দলের অনেকের পছন্দ নয়, তাছাড়া একটু আলসেমিভাব রয়েছে তার মধ্যে। তাই তার পরিবর্তে অতীতে টাইগারদের সঙ্গে কাজ করার অভিজ্ঞতাসম্পন্ন অস্ট্রেলিয়ান সাবেক তারকা ক্রিকেটার সিডন্সকে নিয়োগ দিতে যাচ্ছে বিসিবি।

স্পিন কোচ হিসেবে বিসিবির সঙ্গে ১০০ দিন কাজ করার জন্য চুক্তি সই করেন নিউজিল্যান্ডের সাবেক তারকা ক্রিকেটার ড্যানিয়েল ভেট্টরি। করোনার কারণে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোম আর শ্রীলংকার বিপক্ষে অ্যাওয়ে ও হোম সিরিজে ছিলেন না ভেট্টরি। যে কারণে তার পরিবর্তে নতুন করে কোচ নিয়োগ দিতে চাচ্ছে ক্রিকেটে বোর্ড।  সাকিবদের কোচ হওয়ার দৌড়ে এগিয়ে আছেন শ্রীলংকার সাবেক তারকা ক্রিকেটার রঙ্গনা হেরাথ।

এ ব্যাপারে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান সংবাদমাধ্যমকে বলেছেন, আমরা আগেও বলেছি যে এই কোভিডের সময় কোচ নেওয়াটা কঠিন। তারপরও আমরা চেষ্টা করছি। আশা করি জিম্বাবুয়ে যাওয়ার আগে আমরা কোচ নিতে পারব। যেহেতু জিম্বাবুয়ে সিরিজের পরপরই অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউজিল্যান্ড আসবে। তাই আমরা এখনই চেষ্টা করছি।

স্পিন কোচ নিয়ে জাতীয় দলের সাবেক এই অধিনায়ক বলেন, করোনার এ পরিস্থিতিতে ভেট্টরিকে এখন পাওয়া কঠিন। আর এ কারণেই তার ব্যাপারে আমরা আগ্রহ দেখাচ্ছি না। এশিয়া থেকে তিনজন স্পিন কোচের সঙ্গে কথা হয়েছে। আমরা দুই-তিন দিনের মধ্যে সিনিয়র ক্রিকেটারদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেব। সত্যি কথা বলতে কী, স্পিন কোচের ব্যাপারে আমাদের দেশের কোচ সোহেলকেও অনেক প্লেয়ার চাচ্ছে। তাই আমরা সবকিছু বিবেচনা করেই সিদ্ধান্ত নেব।

ব্যাটিং কোচ প্রসঙ্গে আকরাম খান বলেন, নতুন করে ব্যাটিং কোচ নিয়োগের ব্যাপারে আলোচনা হয়েছে। জন লুইসের ব্যাপারে কারও কারও আগ্রহ আছে, কারও কারও নেই। প্রথমে ওর সিদ্ধান্তটা আমরা নেব। ওকে যদি না রাখি তাহলে আমাদের হাতে বেশ কয়েকজন রয়েছেন। এর মধ্যে একজন আছেন যিনি আগেও বাংলাদেশের সঙ্গে কাজ করেছেন। সবকিছু ঠিক করতে হয়তো ৩-৪ দিন সময় লাগবে।