করোনায় আক্রান্ত রোগীদের জন্য পর্যাপ্ত অক্সিজেনের ব্যবস্থা করা এবং রোগীদের সুবিধা বিবেচনা করে অক্সিজেনের ওপর ভ্যাটের কমিয়ে আনার আহ্বান জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

রোববার (১৮ এপ্রিল) দুপুরে ‘করোনা পরিস্থিতি ও জনজীবনের সংকট’ বিষয়ে এক নাগরিক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান তিনি।

তিনি বলেন, ‘শুধু টাকা পয়সা নয়, ভ্রাম্যমাণ চিকিৎসা সেবা নিশ্চিত করতে বিপুল সংখ্যক স্বেচ্ছা সেবকেরও প্রয়োজন।’

ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠনে প্রয়োজনীয় বরাদ্দ দেয়ার জন্যও সরকারকে অনুরোধ জানিয়েছেন এ গণস্বাস্থ্যবিদ।

ডা. জাফরুল্লাহ বলেন, ‘করোনা মোকাবিলায় হিংসা-বিদ্বেষ ত্যাগ করে সকলকে সঙ্গে নিয়ে সরকারকে কাজ করতে হবে।’

বাংলাদেশের নিজস্ব করোনার টিকা তৈরির প্রয়োজনীয়তা রয়েছে বলেও উল্লেখ করেন তিনি। বলেন, সরকার এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারে।

করোনা মোকাবিলার বিষয়ে ডা. জাফরুল্লাহ আরও বলেন, ‘শুধু আইসিইউ-এর সংখ্যা বৃদ্ধি করলে চলবে না। ডাক্তার, নার্স ও স্বাস্থ্য কর্মীদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে যেন তারা প্রয়োজন অনুযায়ী সেবা দিতে পারে।’

চট্টগ্রাম বাঁশখালীর ঘটনা বিনা বিচারে হত্যার শামিল উল্লেখ করে তিনি বলেন, ‘সর্বস্তরের জনগণকে অন্যায়-অবিচারের প্রতিবাদে সোচ্চার হতে হবে।’

অনলাইনে অনুষ্ঠিত ভার্চুয়াল সংবাদ সম্মেলনটি পরিচালনা করেন রাষ্ট্রচিন্তার সদস্য দিদারুল ভূঁইয়া।

সংবাদ সম্মেলনে আরও কথা বলেন- রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক দিলারা চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল, বেলার নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সৈয়দা রিজওনা হাসান, ভাসানী অনুসারী পরিষদের মহাসচিব শেখ রফিকুল ইসলাম বাবলু ও প্রেসিডিয়াম সদস্য নাঈম জাহাঙ্গীর, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি নূরুল হক নুর, রাষ্ট্র চিন্তার অ্যাডভোকেট হাসনাত কাইউম প্রমুখ।