করোনাভাইরাসের কারণে গত বছর শ্রীলঙ্কা সফরে যেতে পারেনি বাংলাদেশ। সেটা পিছিয়ে দেয়া হয়েছিল। পরিস্থিতির কিছুটা উন্নতি ঘটায় মাঠে ফেরে আন্তর্জাতিক ক্রিকেট।

বিভিন্ন দেশে অনুষ্ঠিত হতে শুরু করে বিভিন্ন সিরিজের খেলা। বাংলাদেশেও ফিরেছিল আন্তর্জাতিক ক্রিকেট। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলার পর নিউজিল্যান্ড সফর শেষ করেছে বাংলাদেশ ক্রিকেট দল।

এরই মাঝে নির্ধারিত হয়ে গেছে বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফর। আগামী ১২ এপ্রিল শ্রীলঙ্কা সফরে রওয়ানা হওয়ার কথা বাংলাদেশ ক্রিকেট দলের। একটি চাটার্ড ফ্লাইটে করে কলম্বো যাওয়ার কথা রয়েছে টাইগারদের। কিন্তু এরই মধ্যে বাংলাদেশে করোনা পরিস্থিতির অবস্থা ভয়াবহ। আক্রান্ত এবং মৃতের সংখ্যায় পূর্বের রেকর্ড ছাড়িয়ে যাচ্ছে।

এ পরিস্থিতিতে ৫ এপ্রিল থেকে এক সপ্তাহের লকাডাউন ঘোষণা করেছে বাংলাদেশ সরকার। তার একদিন আগেই, তথা ৪ এপ্রিল নিউজিল্যান্ড সফর শেষে ঢাকায় এসে পৌঁছাবে বাংলাদেশ ক্রিকেট দল। লকডাউন শেষেই হবে ১২ এপ্রিল।

এমন পরিস্থিতিতে বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফরের অবস্থা কী দাঁড়াচ্ছে? কৌতুহলি মনে অবশ্যই প্রশ্ন জাগছে। বাংলাদেশের ক্রিকেট ভক্ত-সমর্থকরাও উদগ্রীব হয়ে আছেন, বাংলাদেশের শ্রীলঙ্কা সফরের সর্বশেষ খোঁজ জানতে।

এ নিয়ে যোগাযোগ করা হয় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী অফিসার নিজামউদ্দিন চৌধুরী সুজনের সঙ্গে। তার কাছে জানতে চাওয়া হয়, লকডাউন ঘোষণার কারণে কী বাংলাদেশ দলের শ্রীলঙ্কায় রওয়ানার সূচিতে কোনো পরিবর্তন আসতে পারে?

সিইও জানান, ‘টিম তো নিউজিল্যান্ড থেকে আগামীকাল (রোববার) দেশে ফিরতেছে। তো আমাদের পরিকল্পনায় যা ছিল, এখনও পর্যন্ত সবই ঠিক আছে। কাল সকাল ১১টায় টিমের ল্যান্ড করার কথা। তারা আসার আমরা শ্রীলঙ্কা সফর নিয়ে বসবো। সরকারের উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গেও কথা বলবো। এরপরই অবস্থা কী দাঁড়ায়, সে হিসেবে ব্যবস্থা নেবো।’