১৮ মার্চ থেকে শুরেু হওয়ার কথা রয়েছে এবারের বই মেলা। করোনা পরিস্থিতির জন্য বই মেলাকে ঘিরে সর্বোচ্চ স্বাস্থ্য সুরক্ষা মেনেই প্রস্তুতি নেওয়া হচ্ছে। তবে বই মেলার জন্য সোমবার (১৫ মার্চ) বাংলা একাডেমিতে সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

সভা শেষে আয়োজক কমিটি জানিয়েছে, করোনা বর্তমান যে পরিস্থিতিতে রয়েছে এভাবে থাকলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৮ মার্চ ভার্চ্যুয়ালি উদ্বোধন করবেন এবারের বই মেলা। তবে পরিস্থিতি খারাপ হয়ে করোনার প্রকোপ বাড়লে স্থাগিত হতে পারে।

সভা শেষে সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ বলেন, এখন পর্যন্ত যেভাবে আছি, তাতে বইমেলা মাসব্যাপী চলবে বলে আমরা বিশ্বাস করি এবং আশা রাখছি। তবে এমন সিদ্ধান্ত হয়েছে, আমি ব্যক্তিগতভাবে প্রস্তাব করেছি- পরিস্থিতি যদি আরও খারাপ হয়, প্রয়োজনে বইমেলা হয়তো বন্ধও করে দেওয়া হতে পারে।

বইমেলা আয়োজক কমিটির সদস্য সচিব জালাল আহমেদ বলেন, যদি পরিস্থিতি খারাপ হয়, আমরা মেলায় দর্শনার্থী প্রবেশ নিয়ন্ত্রণ করবো, তারপরও যদি পরিস্থিতি খারাপ থাকে, সেক্ষেত্রে হয়তো আমরা মেলা বন্ধ করবো।

এদিকে, এবারের বই মেলায় কোভিড-১৯ এর কথা মাথায় রেখে দ্বিগুন করা হয়েছে মেলার পরিসর। সে সাথে মেলায় রয়েছে স্বাস্থ্যবিধি মেনে চলার কঠোর নির্দেশনা।