১৯৭১ সালের ৭ই মার্চ রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ স্বাধীনতাকামী মানুষকে মুক্তিযুদ্ধে অণুপ্রেরণা জুগিয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপির পক্ষ থেকে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসবের আয়োজন উপলক্ষে শনিবার (২৭ ফেব্রুয়ারি) রাজধানীর গুলশানের একটি হোটেলে আয়োজিত মত বিনিময় সভায় তিনি এই মন্তব্য করেন।

ফখরুল বলেন, ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ মুক্তিযুদ্ধে অনুপ্রেরণা জুগিয়েছে। পাশাপাশি ২ মার্চ স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন দিবস, ৩ মার্চ স্বাধীনতার ইশতেহার ঘোষণাসহ মুক্তিযুদ্ধে সময় যে বা যারা ভূমিকা রেখেছিলেন তাদের সবাইকে স্মরণ করবে বিএনপি।

দলীয় সুবর্ণজয়ন্তী উৎসবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানানো হবে। একইসাথে রাষ্ট্রীয়ভাবে আয়োজিত অনুষ্ঠানেও বিএনপি অংশ নিবে বলে তিনি জানান।

মুক্তিযুদ্ধে দেশের মানুষের অবদানের বিষয়ে তিনি বলেন, কোনো একক ব্যক্তি, গোষ্ঠী কিংবা পরিবারের জন্য দেশের মানুষ মুক্তিযুদ্ধ করেনি। দেশের আপামর জনগণের মুক্তির জন্য মুক্তিযুদ্ধ হয়েছিল। মুক্তিযুদ্ধে যার যে অবদান তা গুরুত্ব দিয়ে জাতির সামনে তুলে ধরা হবে।

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, গয়েশ্বর চন্দ্র রায়, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু প্রমুখ।