কাতারভিত্তিক টিভি চ্যানেল আল-জাজিরার সম্প্রচার বাংলাদেশে বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। এ আবেদনে সম্প্রতি বাংলাদেশকে নিয়ে প্রচারিত প্রতিবেদন সামাজিক যোগাযোগ মাধ্যমসহ নানা অনলাইন প্লাটফর্ম থেকে সরিযে ফেলার নির্দেশনা চাওয়া হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার আনামুল কবির ইমন এ রিট আবেদন দাখিল করেন।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়ার নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে এ রিট আবেদনের ওপর শুনানি হতে পারে। এ রিটে বিবাদী করা হয়েছে ডাক ও টেলিযোগাযোগ সচিব, স্বরাষ্ট্র সচিব, তথ্য সচিব, পুলিশের আইজি, বিটিআরসির চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদেরকে বিবাদী করা হয়েছে।

গত পহেলা ফেব্রুয়ারি ‘অল দ্যা প্রাইম মিনিস্টার মেন’ শিরোনামে আল জাজিরায় একটি প্রতিবেদন প্রকাশিত হয়। ইতোমধ্যে আল-জাজিরার তৈরি করা প্রতিবেদন ভিত্তিহীন উল্লেখ করে পররাষ্ট্র, স্বরাষ্ট্র ও তথ্য মন্ত্রণালয়, আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর), পুলিশ সদর দপ্তর থেকে পৃথক পৃথক প্রতিবাদ বাণী দিয়েছে।

এছাড়া সরকারের সঙ্গে সংযুক্ত বিভিন্ন মহল থেকে প্রতিবাদী সমাবেশ ও ক্ষোভ প্রকাশ করেন। দেশের সাংবাদিক মহল থেকে আল-জাজিরার প্রতিবেদনের বিরুদ্ধে প্রতিবাদ জানানো হয়। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) একাংশ বাংলাদেশে আল-জাজিরার সম্প্রচার বন্ধের দাবি জানিয়ে বিবৃতি দিয়েছে। এ অবস্থায় হাইকোর্টে রিট আবেদন করা হলো।