অভিনেত্রী হওয়ার প্রয়াসে কঠোর পরিশ্রম করেছেন সাইফ কন্যা সারা আলী খান। ৯৬ থেকে ৫২ কেজিতে এসেছেন তিনি। ৪৪ কেজি ওজন কমিয়ে বলিউডে জায়গা করে নিয়েছে এই নায়িকা। জোর কদমে চালাচ্ছেন সিনেমার শুটিংসহ শরীরচর্চা।

বর্তমান সারার এই ছিপছিপে লুকে আসতে কঠিন অধ্যাবসায় করতে হয়েছে। পাশাপাশি স্বাস্থ্যকর খাবার খেয়েছেন তিনি। প্রতিদিন তিনবার করে জিমে গিয়ে ভিন্ন ভিন্ন সেশনে শরীরচর্চা করতেন।

jagonews24

তবে সারা আলী খান একা নন, বলিউডের অনেক নায়ক-নায়িকা তাদের ওজন কমিয়েছেন দুর্দান্ত উপায়ে। পারিনীতি চোপড়া থেকে শুরু করে অর্জুন কাপুর, করিনা কাপুর, জারিন খান এরা সবাই এক সময় বেশ মোটা ছিলেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন সময় সারা তার শরীরচর্চার ভিডিও শেয়ার করেন। সম্প্রতি সারা একটি ভিডিও শেয়ার করেছেন। যেখানে তিনি লিখেছেন, ‘নিজের শরীরকে ভালোবাসুন সবসময়, যে কোনো রূপে।’

jagonews24

ভিডিওতে দেখা গেছে, সারা একটি দড়িতে ঝুলন্ত অবস্থায় ব্যায়াম করছেন। একে এরিয়েল ইয়োগা বলা হয়। কায়িক পরিশ্রম কম করে শরীর সুস্থ রাখার দুর্দান্ত একটি উপায় ইয়োগা। বাতাসের সঙ্গে ইয়োগার সামঞ্জস্যতা রেখে এটি করতে হয়।

তবে সারা যে ব্যায়ামটি করেছেন, সেটি করার সময় দড়ির উভয় দিক ভালো করে বেঁধে নিতে হবে। এই ইয়োগা করার সময় বিশেষ সতর্কতা প্রয়োজন। বিশেষজ্ঞের পরামর্শ এবং সহায়তা ছাড়াই শুরু করবেন না।

jagonews24

এই ব্যায়ামে অনেক উপকার মেলে। বিশেষ করে পিঠের ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। মেরুদণ্ড শক্তিশালী হয়। স্নায়ুর পক্ষেও উপকারী। ওজন কমানোর পাশপাশি দেহ টোনড হয় এবং সৌন্দর্য বাড়ায়।

এই যোগব্যায়াম করার মাধ্যমে শরীরে অক্সিজেনের মাত্রা সঠিক থাকে এবং রক্ত প্রবাহও সঠিক থাকে। বায়ু যোগব্যায়াম হতাশা, স্ট্রেস এবং টেনশন কমাতে খুবই সহায়ক। পেশীও শক্তিশালী করে।

প্রথম দিকে যেভাবে সারা ওজন কমিয়েছেন

সারা তার স্নাতক পড়ার সময় কলোম্বিয়াতে চলে যান। সেখানেই তার অনিয়মিত জীবন-যাপন শুরু হয়। সব ধরনের ফাস্টফুড খেতে পছন্দ করতেন তিনি। এ ছাড়াও এই নায়িকার পলিসিস্টিক ওভারিয়ান ডিজিজ (পিসিওডি) রয়েছে।

jagonews24

এসব কারণেই দ্রুত সারার ওজন প্রায় ১০০ কেজির দিকে পৌঁছে যায়। তার এতোটাই ওজন ছিল যে, প্রশিক্ষক তাকে মাত্র ৩টি ব্যায়াম দিয়ে শরীরচর্চা শুরু করতে বলেন।

প্রথম দিকে সারা শুধু হাঁটতেন। এর পাশাপাশি সাইক্লিং নিয়মিত করতেন। ডায়েট চার্ট অনুযায়ী স্বাস্থ্যকর খাবার খওয়া শুরু করেন। কিছুটা ওজন কমতে শুরু করলে সারা বক্সিং, কার্ডিও, ইয়োগা, পাইলেটস, জুম্বা ডান্স করা শুরু করেন।

ক্রমশ সারার ওজন নিয়ন্ত্রণে আসতে শুরু করে। প্রতিদিন দেড় ঘণ্টা জিম করতেন সারা। পাশাপাশি প্রচুর নাচ অনুশীলন করতে তিনি। এভাবে ৪৪ কেজি ওজন কমিয়ে সারা নিজেকে ফিট করেছেন। এখনো তিনি ওজন নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত শরীরচর্চা করে যাচ্ছেন।