আজ ৩০ পৌষ ১৪২৭ বঙ্গাব্দ। পৌষ মাসের শেষ দিনকে বলে পৌষ সংক্রান্তি। দিনটি অনেক মানুষের কাছে উৎসবের। এ উৎসবের নাম সাকরাইন উৎসব।

এই উৎসব শুধু গ্রামই পালিত হয় না। এই উৎসবের আয়োজনে ভিন্ন সাজে সজ্জিত হয় পুরান ঢাকা। বিভিন্ন বাসায় তৈরি হয় নানা রকম পিঠা। পিঠাপুলির আয়োজনের পাশাপাশি ঘুড়ি ওড়ানো,আতশবাজি, পটকা ফোটানো এসব থাকে এ উৎসবে

সাকরাইনকে কেন্দ্র করে একসাথে ১০ হাজার ঘুড়ি ওড়িয়ে নীল আকাশ রাঙানোর আয়োজন করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। সেই সাথে পৌষের বিদায়ের দিনে আজ গোটা পুরান ঢাকাই থাকবে উৎসব মুখর।

ডিএসসিসির ক্রীড়া ও সাংস্কৃতিক বিষয়ক স্থায়ী কমিটিকে এই ঘুড়ি উৎসব আয়োজন করার নির্দেশ দিয়েছে মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস।

এবারের পৌষ সংক্রান্তির প্রতিপাদ্য হচ্ছে ‘এসো ওড়াই ঘুড়ি, ঐতিহ্য লালন করি’ এই প্রতিপাদ্যের ওপর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনর ৭৫টি সাধারণ ওয়ার্ড ও ২৫টি সংরক্ষিত মহিলা ওয়ার্ডের মোট ১০০ জন কাউন্সিলরকে ১০০টি করে ১০ হাজার ঘুড়ি সরবরাহ করেছে ডিএসসিসি।

এই ঘুড়ি ওড়ানো বেলা ২টা থেকে শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত চলবে। সেগুলো উড়বে ঢাকার আকাশে। মাঠ কিংবা বাড়ির ছাদে ছাদে দেখা যাবে ছোট ছোট সমাবেশ।

পৌষ সংক্রান্তিকে কেন্দ্র করে আজ দেশের অনেক জায়গায় বসবে মেলা। এসব মেলায় শিশু-কিশোর ও হাজারো নারী-পুরুষ সমবেত হবে। নানা খাবারের পসরা নিয়ে বসেন দোকানিরা। দিনভর মেলায় চলেবে পিঠা উৎসব, ঘুড়ি ওড়ানো, পটকা ফুটানো আরো হরেক রকমর আয়োজন।