ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সাত সরকারি কলেজের প্রধান সমন্বয়কের দায়িত্ব পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল।

দায়িত্ব পাওয়ার পর মাকসুদ কামাল বলেছেন, সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে আলোচনার ভিত্তিতে সাত কলেজের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

২০১৭ সালে অধিভুক্তির পর থেকে সাত কলেজের প্রধান সমন্বয়কের দায়িত্বে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন। প্রথমে অনুষদের তৎকালীন ডিন শিবলী রুবাইয়াতুল ইসলাম ও পরে বর্তমান ভারপ্রাপ্ত ডিন মুহাম্মাদ আবদুল মঈন এই দায়িত্বে ছিলেন। তাঁদের সময়ে সাত কলেজের শিক্ষার্থীদের নানা আন্দোলন ও অসন্তোষ দেখা যায়।

এমন প্রেক্ষাপটে এ এস এম মাকসুদ কামালকে সাত কলেজের প্রধান সমন্বয়কের দায়িত্ব দেওয়া হলো।

গত সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামানের আদেশে পরীক্ষা নিয়ন্ত্রক বাহলুল হক চৌধুরীর স্বাক্ষর করা এক চিঠিতে মাকসুদ কামালকে এই দায়িত্ব দেওয়ার কথা জানানো হয়।

চিঠিতে বলা হয়, অধিভুক্ত সাত কলেজের পরীক্ষা কার্যক্রম পরিচালনার জন্য মাকসুদ কামালকে এই দায়িত্ব দেওয়া হয়েছে।

অধ্যাপক মাকসুদ কামাল বুধবার দুপুরে প্রথম আলোকে বলেন, ‘গত সোমবার সাত কলেজের প্রধান সমন্বয়ক হিসেবে মনোনীত হওয়ার চিঠিটি পেয়েছি। তবে সাত কলেজের সংশ্লিষ্টদের নিয়ে এখনো বসা হয়নি। আগামী সপ্তাহে সাত কলেজের অধ্যক্ষ ও সংশ্লিষ্ট ডিনদের একটি সভা ডাকা হবে। তাঁদের সঙ্গে আলোচনা করে সাত কলেজের সমস্যা-সংকটগুলো খতিয়ে দেখা হবে। তার ভিত্তিতে সাত কলেজের বিষয়ে প্রয়োজনীয় সব সিদ্ধান্ত নেওয়া হবে।’

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিতে চারবার সভাপতি ও তিনবার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন মাকসুদ কামাল। বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগ-সমর্থক শিক্ষকদের সংগঠন নীল দলের আহ্বায়কের দায়িত্বেও ছিলেন তিনি।

এ ছাড়া বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক মাকসুদ কামাল। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটেরও সদস্য। দীর্ঘদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্যসেন হলের প্রাধ্যক্ষের দায়িত্বে ছিলেন এই শিক্ষক।