ফুলবাড়িয়া সুপার মার্কেট-২ এর ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা তাদের দোকান ভাঙার ক্ষতিপূরণ এবং পুনর্বাসনের দাবিতে মানববন্ধন করবেন। এই মানব বন্ধনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সাবেক মেয়র সাঈদ খোকন উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন তার জনসংযোগ কর্মকর্তা হাবিবুল ইসলাম সুমন।

শনিবার (৯ জানুয়ারি) সকাল ১১টায় কদম ফোয়ারার সামনে মানববন্ধন করবেন ব্যবসায়ীরা সাথে থাকবেন সাবেক মেয়র সাঈদ খোকন।

ডিএসসিসির হিসেবে ফুলবাড়িয়া সুপার মার্কেট-২ এ ৯১১টি নকশাবহির্ভূত দোকান রয়েছে। গত ৮ ডিসেম্বর থেকে যার উচ্ছেদ অভিযান শুরু করেছে ডিএসসিসি। এখন পর্যন্ত দুই-তৃতীয়াংশ দোকান উচ্ছেদ করেছে ।

কিন্তু ব্যবসায়ীরা বলছে, মেয়র সাঈদ খোকন উচ্চ আদালতের নির্দেশে এবং সিটি করপোরেশন সভার মাধ্যমে এসব দোকানের বৈধতা দিয়েছিল। প্রতিটি দোকানের বিপরীতে ট্রেড লাইসেন্স এবং নির্দিষ্ট পরিমাণ ভাড়া আদায় করেছে ডিএসসিসি। কিন্তু কোনো কারণ ছাড়াই এই দোকানগুলো অবৈধভাবে ভেঙে দিতে নির্দেশ দিয়েছেন বর্তমান মেয়র শেখ তাপস। আর এতেই জীবন নিয়ে বিপর্যস্ত ওই দোকানের ব্যবসায়ীরা। এর প্রেক্ষীতে শনিবার (৯ জানুয়ারি) মানববন্ধনের আয়োজন করেছে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীরা।

মনববন্ধনের বিষয়ে সাঈদ খোকন বলেন, ব্যবসায়ী ও তাদের পরিবারের অনুরোধে মানববন্ধনে অংশ নিব তাদের অধিকার আদায়ের কথা বলব।
তিনি আরো বলেন, ওই ৯১১টি দোকান অবৈধ বলার কোনো সুযোগ নেই। যথাযথ প্রক্রিয়ায় এসব দোকানের বৈধতা দেয়া হয়েছিল। কিন্তু বর্তমান মেয়র আইনের তোয়াক্কা না করে এসব দোকান ভেঙে দিয়ে ব্যবসায়ী ও কর্মচারীদেরকে পথে বসিয়েছেন।

এদিকে এসব দোকানের বৈধতার কথা বলে কয়েক কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ ওঠেছে সাবেক মেয়র সাঈদ খোকনের বিরুদ্ধে। শুধু অভিযোগই নয় হয়েছে মামলাও। এই মামলা এখন তদন্ত করছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

মামলার ব্যাপারে সাঈদ খোকনকে জিজ্ঞেস করলে তিনি বলেন, ‘সবাই বলে বর্তমান মেয়র শেখ তাপসের প্ররোচনায় দেলু আমার নামে মামলা করেছেন। যার কোন ভিত্তি নেই। এতে দল ও শেখ পরিবারের সম্মান হানি হচ্ছে।

এসময় তিনি আরো বলেন, ওই মর্কেটে হাজার হাজার অনিয়ম-দুর্নীতি করেছে দেলু। আমি দায়িত্বে থাকা কালীন সময়ে দেলুর লাগাম টেনে ধরেছিলাম। এখনও খোজ করলে তার সত্যতা পাওয়া যাবে।