শরৎ শেষে প্রকৃতিতে এখন শীতের আমেজ। শীতকাল মানেই রুক্ষ, মলিন, পাতাঝরার দিন। প্রকৃতির রুক্ষতায় বিবর্ণ হয়ে যায় ত্বক এবং চুলও। তাই শীতকে অভ্যর্থনা জানান প্রাকৃতিক উপায়ে। ঘরোয়া ভেষজ উপকরণে রোজকার রূপচর্চায় জেল্লা বাড়ুক ত্বকের। ঝলমলে থাকুক চুল। সতেজতায় ঢেকে রাখুন নিজেকে। যাতে হিমেল হাওয়া দাগ না ফেলতে পারে আপনার সৌন্দর্যে।

শীতের রূপচর্চায় থাকুক আয়ুর্বেদ

সৌন্দর্যের জোয়ারে ভাটার টান কেন ধরবে শীতে? যেখানে ভেষজ যত্ন নিলেই মাথা থেকে পায়ের পাতা তারুণ্যে ঝলমলিয়ে ওঠে যেকোন মৌসুমে। তবে শীতকালে ত্বক চায় একটু বেশিই যত্ন। প্রাকৃতিক উপায়ে কিভাবে যত্ন নেবেন ত্বকের জেনে নিন।

ত্বকের যত্নে মাখন:

শুকনো দিনে বাড়তি আর্দ্রতা চায় ত্বক। তার জন্য সারা বছরের ময়েশ্চারাইজার নয় মেখে নিন কোকনাট বাটার। যা ভারী পরত টানবে ত্বকের ওপর। সহজে আর্দ্রতা নষ্ট হবে না।

ঠোঁটে বুলিয়ে নিন লিপবাম বা ভেসলিন.png
ভেষজ যত্ন নিলেই মাথা থেকে পায়ের পাতা তারুণ্যে ঝলমলিয়ে উঠবে। ছবি: সংগৃহীত

তেলপানিতে গোসল:

গ্রীষ্মপ্রধান দেশ বলে সারা বছর তেল ম্যাসাজ করে গোসল করা যায় না। এই সময়ের জন্য বেছে নিন নারকেল তেল। ভালো করে মাসাজ করে স্নান করুন। রক্ত সঞ্চালন ভালো হবে।

পায়ের পাতায় যত্নে তেল:

শীত মানেই পায়ের পাতা ফুটিফাটা। রাতে শুতে যাওয়ার আগে পায়ের পাতায় বুলিয়ে নিন তেল, গ্লিসারিন বা ভারী ফুট ক্রিম। পা থাকবে পদ্ম ফুলের মত।

স্ক্যাল্পে তেল মাসাজ:

সারাবছর গরমের জন্য মাথায় তেল নিতে পারেন না! তাহলে সারা শীতে সেই অভাব পূরণ করে নিন। হালকা গরম তেল স্ক্যাল্পে মাসাজ করে হট টাওয়েল ট্রিটমেন্ট করতে পারলে আরও ভালো। গরম পানিতে তোয়ালে ডুবিয়ে নিংড়ে মাথায় বেঁধে রাখুন।

কয়েকবার করলেই সারা মাথায় তেল বসবে। বা়ড়তি তেলও উঠে যাবে। নারকেল তেলে জবাফুল, মেথি, পাতিলেবুর রস, আমলকির টুকরো, মেহেন্দি গুঁড়ো মিশিয়ে সেগুলো ফুটিয়ে ছেঁকে ব্যবহার করলে চুল পড়া কমবে। কমবে খুশকি, অকালপক্কতাও। শীতে চুল থাকবে মখমলি।

ঠোঁটে বুলিয়ে নিন লিপবাম বা ভেসলিন। ছবি: সংগৃহীত

রাতে নাইট সিরাম:

রাতে নিয়মিত নাইট সিরাম ব্যবহার করলে ত্বক থাকে আর্দ্র, নরম ও উজ্জ্বল। বলিরেখা কমে ত্বকে বাসা বাঁধে তারুণ্য।

ভারী লিপবাম ব্যবহার:

সবার আগে ঠোঁট ফাটে শীতে। তাই শুকনো টান ধরলেই ঠোঁটে বুলিয়ে নিন লিপবাম বা ভেসলিন। সারাদিনের কত কথার সাক্ষী থাকে ওষ্ঠ বা অধর। তাই এদিকে বেশিই নজর রাখুন।

ডায়েটে নজর:

মৌসুমি ফল,শাক-সবজি রাখুন পাতে। রোজ খাবারে ঘি, মাখন, বাদাম, সবুজ পাতাওয়ালা সবজি, আদা, হলুদ, গরমমশলা মেশানো গরম স্যুপ খান। যোগাসন করুন ভোরে বা বিকেলে। তাহলেই শীত উপভোগ করতে পারবেন সৌন্দর্যের সাথে।